মঙ্গলবার১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ১০ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নাম পরিবর্তন তথ্য মন্ত্রণালয়ের

বাংলা সংবাদ২৪ সংবাদদাতা– সরকার তথ্য মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে; নতুন নাম দেওয়া হয়েছে “তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়”। যা ইংরেজিতে Ministry of Information and Broadcasting । মন্ত্রণালয়টির নাম পরিবর্তন করে আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপণ জারি করা হয়।

তার পরে তা গেজেট আকারে প্রকাশ করা হয়। প্রজ্ঞাপণে বলা হয়েছে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৫৫(৬) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি রুলস অব বিজনেস, ১৯৯৬ এর অধিকতর সংশোধন করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সরকারী প্রজ্ঞাপণে আরও বলা হয়- ওই রুলসের শিডিউল-আই (অ্যালোকেশন অব বিজনেস অ্যামং দ্য ডিফারেন্ট মিনিস্ট্রিজ অ্যান্ড ডিভিশনস)-এর সিরিয়াল ২৬ ও এর বিপরীতে উল্লেখিত শিরোনাম  মিনিস্ট্রি অব ইনফরমেশন  পরিবর্তে এখন থেকে মিনিস্ট্রি অব ইনফরমেশন অ্যান্ড ব্রডকাস্টিং হবে।”

’এর আগে ১ মার্চ সাংবাদিকদের  তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছিলেন  স্বাধীনতার পর মন্ত্রণালয়টির নাম “ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়’ ছিল বলে । সেদিন তিনি বলেন, সম্প্রচারের বিষয়টি এ মন্ত্রণালয়ই দেখে।

”এখন যেমন তথ্য মন্ত্রণালয়, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় আছে, এতে করে হচ্ছে কী, নানা রকমের জটিলতা তৈরি হচ্ছে। এক মন্ত্রণালয়ের চিঠি অন্য মন্ত্রণালয়ে চলে যাচ্ছে। আগে সম্প্রচারের বিষয়টি সীমিত ছিল, এখন সম্প্রচারের বিষয়টি ব্যাপক। টেলিভিশন, রেডিও, অনলাইনসহ নানাভাবে সম্প্রচার হচ্ছে। সে কারণে এ নাম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে। “