শনিবার২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

”স্মার্ট ডায়াপার” ভিজলে সংকেত যাবে মায়ের কাছে!

বাংলা সংবাদ২৪ ডেস্ক–  ছোট শিশুদের ভেজা ডায়াপার পরে থাকা খুবই কষ্টকর। খোসপাচড়া, ঠান্ডা, ও বিভিন্ন রোগ হতে পারে। এর থেকে মুক্তির জন্য ডায়াপারকে স্মার্ট করার চিন্তা করছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। মায়েদের সমস্যা কমাতে নতুন প্রযুক্তি নিয়ে আসা হচ্ছে।

 ডায়াপারে লাগানো হবে নতুন প্রযুক্তি। যেখান থেকে কাজ করবে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন। ঠিক যেমনটা গাড়ির সামনের কাঁচে লাগানো হয়েছে।  এমআইটি বলছে, সেন্সরটি যখন ডায়াপারে স্যাঁতসেঁতে সনাক্ত করবে, তখন এটি নিকটবর্তী গ্রহণকারীকে সংকেত প্রেরণ করবে। যার নাম আরএফআইডি ট্যাগ।

ডায়াপারের শোষণকারী পলিমারের একটি স্তরের নীচে স্থাপন করা হবে এক ধরণের হাইড্রোজেল ও ট্যাগ। হাইড্রোজেল সাধারণত ডায়াপারকে শুকনো করার জন্য ব্যবহার করা হয়। ডায়াপার ভিজে গেলে আরএফআইডি ট্যাগ এক মিটার দূরে কোনও আরএফআইডি পাঠকের কাছে রেডিও সংকেত প্রেরণ করবে।

 এমআইটি’র অটোড ল্যাবরেটরির গবেষণা সহায়ক পানখুরি সেন বলেন, সেন্সরটি প্রাপ্তবয়স্কদের ডায়াপারেও লাগানো সম্ভব। রোগীদের সাহায্য করবে এই ডাইপার। ডায়াপারগুলো কেবল শিশুদের জন্য নয়, বয়স্ক যাঁরা শয্যাশায়ী এবং নিজের যত্ম নিতে অক্ষম রোগীদের জন্য ব্যবহার করা যেতে পারে। তবে নাগাদ স্মার্ট ডায়াপারটি বাজারে আসবে সে বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি