শনিবার২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ১৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জুতা নিয়ন্ত্রণ করবে স্মার্টফোন

বাংলা সংবাদ২৪ ডেস্ক।। বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকি সেল্ফ বাজারে আনতে যাচ্ছে ফিতা বাঁধা ট্রেইনার জুতা। জুতাটি গ্রাহকদের পায়ের আকৃতি অনুযায়ী সহজেই ফিট হয়ে যাবে এবং জুতাটি স্মার্টফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে।
এই জুতাটির প্রথম ধারণা পাওয়া গিয়েছিল ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত “ব্যাক টু দ্য ফিউচার পার্ট টু” চলচ্চিত্রে। পরে নাইকি অনেক গবেষণার পর ২০১৬ সালে জুতাটির একটি বাস্তব রূপ দিতে সমর্থ হয়। জুতাটি এই ফেব্রুয়ারিতে বাজারে ছাড়ার কথা রয়েছে।
এই জুতার প্রধান বৈশিষ্ট্য হল, এই জুতার ফিটিংসে ইচ্ছে মতো পরির্তন করা যাবে। জুতার মাপ ইচ্ছামত কাস্টমাইজড করতে পারবেন। এই পুরো কাজটাই করা যাবে স্মার্টফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে। জুতার ফিতাকে অ্যাক্টিভেট করার জন্য জুতাটির মধ্যে আলাদা করে কোন বাটনের প্রয়োজন হয়না।
জুতাটির সর্বশেষ সংস্করণের নাম দেয়া হয়েছে “নাইকি অ্যাডাপ্ট” এবং এর দাম ধরা হয়েছে ৩৫০ মার্কিন ডলার। জুতাটি বাস্কেটবল খেলায় সবচেয়ে বেশি প্রয়োজন হবে ।
“বাস্কেটবল খেলার সময় খেলোয়াড়দের পায়ের মোশন দ্রুত পরিবর্তিত হয়। কখনো তাদের পায়ে রক্তের প্রবাহ বাড়াতে জুতাটি শিথিল থাকা প্রয়োজন আবার কখনও বা আঁটসাঁট হওয়া প্রয়োজন।”
জুতা যেভাবে নিয়ন্ত্রণ করতে হবেঃ
যখন ব্যবহারকারী তার পা জুতায় ঢোকাবেন তখনই জুতায় থাকা কাস্টম মোটর এবং গিয়ার পায়ের স্নায়ু-চাপ বুঝে প্রয়োজন মতো ফিটিংস অ্যাডজাস্ট করে নেবে।

নাইকি বলছে যে, “তারা এই প্রযুক্তি তাদের এই রেঞ্জের অন্য জুতাগুলোতে যোগ করবে। এতে তারা যেমন মানুষের নজর কাড়তে পারবে তেমনি জুতাগুলো সবার কাজেও আসবে।”