বুধবার২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ১৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদপুরে রাসেল’স ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করনীয় শীর্ষক কর্মশালা

চাঁদপুরে রাসেল’স ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করনীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

আজ ২ জুলাই ২০২৪ তারিখে চাঁদপুর জেলায় রাসেল’স ভাইপার সাপের উপদ্রব প্রতিরোধে করনীয় শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলার সম্মানিত জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট  কামরুল হাসান।

চাঁদপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)  বশির আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাঁদপুর জেলার সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ সাহাদাৎ হোসেন।

এসময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার জনাব শ্রীমা চাকমা, চাঁদপুর সদরের উপজেলা নির্বাহী অফিসার  সাখাওয়াত জামিল সৈকত, ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতাল, চাঁদপুর এর সুপারিন্টেন্ডেন ড. একেএম মাহবুবুর রহমান, বিভিন্ন উপজেলা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, জনপ্রতিনিধিগণ এবং সংশ্লিষ্ট অংশীজন।

মূল প্রবন্ধ উপস্থাপনা করেন ড. মো. নোমান হোসাইন, সহযোগী অধ্যাপক, চাঁদপুর মেডিকেল কলেজ।

জেলা প্রশাসক কামরুল হাসান তার বক্তব্যে বলেন- সাপে কামড়ালে ওঝা বা বেদে-বেদেনীদের কাছে নয়া গিয়ে দ্রুত নিকটস্থ সরকারি হাসপাতালে যান। উপজেলা, জেলা ও মেডিকেল কলেজ হাসপাতালে বিনামূল্যে সর্পদংশনের বিজ্ঞান সম্মত চিকিৎসা ব্যবস্থা রয়েছে। সঠিক প্রাথমিক চিকিৎসা, সময়মত ও রোগীকে দ্রুত হাসপাতালে প্রেরণ ও দ্রুত যথাযথ চিকিৎসার মাধ্যমে সর্পদংশনে মৃত্যুর হার বহুলাংশে কমিয়ে আনা সম্ভব। দেশে পর্যাপ্ত পরিমাণ বিষের প্রতিষেধক বা অ্যান্টিভেনম আছে। সব জায়গায় হাসপাতালগুলোয় অ্যান্টিভেনম রাখার নির্দেশ দেওয়া হয়েছে।।