রবিবার২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ১৫ই শাবান, ১৪৪৫ হিজরি১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

স্বপ্ন থেকে বাস্তবে -মাত্র ২২ বছর বয়সেই প্রধান নির্বাহী

নারায়ণগঞ্জের ছেলে শাদমান সাদাব। ছবি সংগৃহীত

বাংলা সংবাদ ডেক্স-নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুল থেকে এসএসসি পাশ করা শাদমান । হংকংভিত্তিক উন্নয়ন সংস্থা ফিউচার সিটি সামিট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বাংলাদেশের তরুণ শাদমান সাদাব।
গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিজ বিভাগ থেকে স্নাতক শেষ করেছেন তিনি। যে তরুণ পরীক্ষার ফল হাতে পাওয়ার আগেই ফিউচার সিটি সামিট (এফসিএস) লিমিটেড নামে একটি হংকংভিত্তিক উন্নয়ন সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে যোগ দিয়েছেন, তাঁর সিজিপিএতে কীই–বা যায় আসে!

ভবিষ্যতের শহর গড়ার লক্ষ্যে প্রতিবছর একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে এফসিএস। ২০১৬ সালে যাত্রা শুরু হওয়ার পর থেকে তাঁদের কাজের পরিধি দিনে দিনে বিস্তৃত হয়েছে। উন্নয়নশীল রাষ্ট্রগুলোর বিভিন্ন শহরের সমস্যাগুলো খুঁজে বের করা, সমাধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও উদ্যোগী
তরুণদের মধ্যে একটি যোগসূত্র স্থাপন করা, সম্ভাবনাময় উদ্যোগগুলোর জন্য বিনিয়োগের ব্যবস্থা করা, তরুণদের দক্ষতা উন্নয়নের জন্য প্রশিক্ষণ দেওয়া—বিশ্বের বিভিন্ন দেশে এমন নানা কার্যক্রম পরিচালনা করছে এফসিএস।
এখন এই সবকিছুর নেতৃত্বের দায়িত্ব শাদমানের।হংকংয়ের তরুণ আন্দ্রে কোক এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। উপদেষ্টা হিসেবে আছেন টি-হাব ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা শ্রিনিভাস কলি­পারা, হংকংয়ের অলাভজনক সংস্থা মেক আ ডিফারেন্সের আহবায়ক আদা য়িং কে য়োং, এক্সিকিউটিভ কাউন্সিল অব হংকং এসএআর গভর্নমেন্টের সদস্য রেজিনা ইপ লও সুক-য়িসহ বিশ্বের বিভিন্ন দেশের গণ্যমান্য ব্যক্তি। নারায়ণগঞ্জের ছেলে শাদমান সাদাব।