শনিবার২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ১৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

তিস্তা ব্যারেজের ৪৪টি গেট খুলে দেওয়া হয়েছে

ব্যারেজের গেট খুলে পানি নিয়ন্ত্রণ করার চেষ্টা

টানা বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে তিস্তা নদীর পানি আজ (সোমবার) সকাল ৯টা থেকে বিপৎসীমার ১৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর আগে সকাল ৬টায় বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। ইতোমধ্যে নিম্নাঞ্চল এলাকাগুলোতে পানি প্রবেশ করতে শুরু করেছে। ব্যারেজের ৪৪টি গেট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে।”

;আজ (সোমবার) সকালে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক নূরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।জানা গেছে, সোমবার সকাল ৬টায় তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে পানিপ্রবাহের উচ্চতা রেকর্ড করা হয়েছে ৫২ মিটার ৩৫ সেন্টিমিটার। অর্থাৎ বিপৎসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পানি কমতে থাকে।:

’এদিকে লালমনিরহাটের পাটগ্রাম, হাতীবান্ধা, আদিতমারী উপজেলার তিস্তা নদীর তীরবর্তী নিম্নাঞ্চলগুলোতে পানি প্রবেশ করতে শুরু করেছে।পানি পরিমাপক নূরুল ইসলাম জানান-তিস্তা নদীর পানি রোববার সন্ধ্যা পর্যন্ত বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে। কিন্তু সোমবার সকাল ৬টা থেকে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হয়।”

;ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা জানান- তিস্তার পানি বিপৎসীমার ১৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্যারেজের ৪৪টি গেট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে।.