বুধবার২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ১৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির সঙ্গে সংলাপ হবে …

যদি নির্বাচনে অংশ নেয়

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান।

বিএনপি যদি নির্বাচনে অংশ নেয়, তাহলে তাদের সঙ্গে সংলাপ হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। এ সময় তিনি বলেন-তত্ত্বাবধায়ক সরকার উচ্চ আদালত বাতিল করেছে, এটা নিয়ে বিএনপির সঙ্গে কোনো সংলাপ হবে না।”

;আজ (বুধবার) নগরীর আগারগাঁও বাংলাদেশ বিনিয়োগ কর্তৃপক্ষ ভবনে সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন যুক্তরাজ্যের আন্তর্জাতিক বাণিজ্যবিষয়ক মন্ত্রী নাইজেল হাডলস্টন। দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারের লক্ষ্যে তিনি ঢাকায় আসেন।”

;সাক্ষাৎ শেষে সালমান এফ রহমান বলেন-যুক্তরাজ্য বাংলাদেশে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন চায়। আমরাও নির্বাচন কমিশনকে শক্তিশালী করেছি। সরকার নিরপেক্ষ নির্বাচনে কমিটেড। আমাদের ইসি স্বাধীন। অনেক সিটি করপোরেশন নির্বাচন নিরপেক্ষ হচ্ছে এটা তার প্রমাণ। আমরা সংলাপে রাজি, তাদের বলতে হবে নির্বাচনে আসবেন।”

;তিনি আরও বলেন- ‘ফ্রি ফেয়ার ইলেকশন চায়, ডায়ালগ চায়; গঠনমূলক সংলাপে প্রস্তুত, নির্বাচন হবে সংবিধান মোতাবেক। কেয়ারটেকার গভর্মেন্ট নিয়ে আলেচনা হবে না। নির্বাচনে অংশগ্রহণ ছাড়া কোনো উপায় নেই, এটা বিরোধী দলের বোঝা দরকার।”

;সাক্ষাতে রোহিঙ্গা ইস্যু নিয়েও কথা হয়েছে বলে জানান প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা। রোহিঙ্গাদের জন্য যুক্তরাজ্য আরও ১১ মিলিয়ন পাউন্ড দিয়েছে জানিয়ে তিনি বলেন- রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে রোহিঙ্গা ইস্যু পেছনে চলে গেছে। তবে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে রয়েছে। তারা মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে।”

;যুক্তরাজ্যের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ করা হবে জানিয়ে সালমান এফ রহমান বলেন- যুক্তরাজ্য থেকে এয়ারবাস কেনা নিয়ে কথা হয়েছে। জিএসপির পর ডিসিটিএস স্কিম বাংলাদেশ-যুক্তরাজ্য বাণিজ্যে নতুন সম্ভাবনা দেখাবে। শুল্ক সুবিধা ঘিরে এর থেকে বড় শিল্পের পাশাপাশি সুবিধা পাবে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারাও।;