বৃহস্পতিবার৩০শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ১৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৫ হিজরি১৫ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

বজ্রপাতে ৫ জেলার ৮ জনের মৃত্যু

বৃষ্টির সঙ্গে পড়ল ৫ কেজি ওজনের শিলা

আজ (শনিবার) বিকেলে পাংশা উপজেলা পরিষদ চত্বরের পাশে চান্দুর মোড় এলাকায় শিলাটি পড়ে । ছবি- সংগৃহীত।

রাজবাড়ীর পাংশায় বৃষ্টিপাতের সঙ্গে পড়েছে পাঁচ কেজি ওজনের একটি শিলা।আজ (শনিবার) বিকেলে পাংশা উপজেলা পরিষদ চত্বরের পাশে চান্দুর মোড় এলাকায় শিলাটি পড়ে ।

স্থানীয় বাসিন্দারা জানান- বিকেলে ঝড়-বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি শুরু হয়। শিলাবৃষ্টির কিছু সময় পরে চান্দুর মোড় এলাকায় হঠাৎ বিশাল একটি শিলা পড়ে।”

;স্থানীয় বাসিন্দারা শিলাটি উদ্ধার করে ওজন দিলে এটি পাঁচ কেজি বলে জানা যায়।এ ঘটনায় পুরো পাংশায় আলোচনার ঝড় তৈরি হয়েছে। অনেক উৎসুক জনতা শিলাটি দেখতে ভিড় করছেন। এত বড় শিলা তারা কখনো দেখেননি বলেও জানান।”

;পাংশা উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার ঘোষ বলেন, ‘বিষয়টি আমি শোনার পর আমাদের কয়েকজন কর্মকর্তা ঘটনাস্থলে গিয়ে দেখেছে। সেটি শিলা বলেই তারা নিশ্চিত করেছেন। তবে ওই ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহত হয়নি।”

;এছাড়া আর কোন কোন এলাকায় শিল বৃষ্টি হয়েছে, ফসলের কোনো ক্ষতি হয়েছে কি না, তা জানার জন্য উপসহকারী কৃষি কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।
বজ্রপাতে ৫ জেলার ৮ জনের মৃত্যু

দেশের পাঁচ জেলার বজ্রপাতে ৮ জনের মৃত্যু হয়েছে। এর সিরাজগঞ্জে তিনজন, পাবনায় কলেজছাত্রসহ দুইজন, যশোরের চৌগাছা, বরগুনার পাথরঘাটা ও পিরোজপুরের মঠবাড়িয়ায় একজন করে মারা গেছেন। প্রতিনিধিদের পাঠানো খবর থেকে জানা যায়-

সিরাজগঞ্জ সদর উপজেলায় বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু হয়েছে। আজ শনিবার বিকেলে সদর উপজেলার বহুলী ইউনিয়নের বাগডুমুর গ্রামে এ ঘটনা ঘটে। মারা যাওয়া দুই কৃষক হলেন ওই গ্রামের নাছিম খানের ছেলে আব্দুল মালেক (৫০) ও একই গ্রামের আব্দুল মজিদ শেখের ছেলে মো. সোলেমান শেখ (৪২)।

বরগুনার পাথরঘাটায় বজ্রপাতে খলিলুর রহমান মৃধা (৬০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। শনিবার দুপুর ২টার দিকে উপজেলার চরদুয়ানী ইউনিয়নের তাফালবাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে। শোরের চৌগাছায় বজ্রপাতে বছির উদ্দিন (৫০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। আজ শনিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তেঘরী গ্রামের মাঠে এ ঘটনা ঘটে। তিনি উপজেলার পাতিবিলা ইউনিয়নের তেঘরী গ্রামের মোহাম্মাদ আলীর ছেলে।

পাবনায় বজ্রপাতে কলেজছাত্রসহ দুইজনের মৃত্যু হয়েছে। আজ শনিবার বিকেলে সুজানগর উপজেলার আহম্মেদপুরের চরগোবিন্দপুর ও আটঘরিয়া উপজেলার একদন্ত ইউনিয়নের বাড়ইপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন একদন্ত ইউনিয়নের বাড়ইপাড়া গ্রামের আব্দুল মজিদ প্রামাণিকের ছেলে এনামুল হক ( ২২)। তিনি পাবনা সরকারি শহীদ বুলবুল কলেজের অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থী। অপরজন মনিরুজ্জামান আহম্মেদপুরের চরগোবিন্দপুর গ্রামের আকবর প্রমাণিকের ছেলে। তিনি পেশায় একজন কৃষক।

পিরোজপুরের মঠবাড়িয়ায় বজ্রপাতে হোসনেয়ারা বেগম (৪০) নামের এক নারীর মৃত্যু হয়েছে। তিনি উপজেলার সাপলেজা ইউনিয়নের নলী জয়নগর গ্রামের আ. সালাম খলিফার স্ত্রী। সাপলেজা ইউনিয়নের চেয়ারম্যান মিরাজ মিয়া বিষয়টি নিশ্চিত করছেন।,