বৃহস্পতিবার২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে মানবপাচারকারী চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

র‌্যাবে হাতে গ্রেপ্তার চক্রের মূলহোতা মো. শহীদুল ইসলাম ও মো. শাহিন , মো. তৈয়বা, মো. কাইয়ুম শাওন এবং মো. লিটন।

রাজধানীতে পৃথক অভিযানে সৌদি আরবে মানবপাচারকারী চক্রের দুজন মূলহোতাসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। গতকাল (বুধবার) দিবাগত রাতে পল্টন ও যাত্রাবাড়ী থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।”

.গ্রেপ্তারকৃতরা হলেন- চক্রের মূলহোতা মো. শহীদুল ইসলাম (৪৫) ও মো. শাহিন (৩৭), মো. তৈয়বা (৫৫), মো. কাইয়ুম শাওন (৩৪) এবং মো. লিটন মিয়া। আজ বৃহস্পতিবার সকালে র‌্যাব-৩’র অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ এসব তথ্য নিশ্চিত করেছেন।”

;তিনি জানান- গতকাল রাতে রাজধানীর পল্টন ও যাত্রাবাড়ী এলাকা থেকে পৃথক দুটি অভিযান পরিচালনা করে সৌদি আরবে মানবপাচারকারী চক্রের মূলহোতা শহীদুল ও শাহিনসহ তাদের তিন সহযোগীকে গ্রেপ্তার করা হয়।”

;লে. কর্নেল আরিফ বলেন- গ্রেপ্তারদের জনশক্তি রপ্তানির কোনো বৈধ লাইসেন্স না থাকা সত্ত্বেও সৌদি আরবে উচ্চ বেতনে চাকরি, বছরে দুটি বোনাস, থাকা-খাওয়া ফ্রিসহ চাকরি দেওয়ার লোভনীয় কথাবার্তা বলে তারা মানুষের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।”

;এ ছাড়া সৌদিতে পাঠিয়ে তাদের সেখানকার সহযোগীদের মাধ্যমে মানুষকে জিম্মি করে শারীরিক ও মানসিক নির্যাতন চালানো হতো। দাবি করা হতো মুক্তিপণের অর্থ। এভাবে চক্রটি দেশের বিভিন্ন এলাকার সাধারণ লোকজনকে প্রলোভন দেখিয়ে মোটা অংকের টাকা হাতিয়ে মানবপাচারের মাধ্যমে প্রতারণা করে আসছে।”

;গ্রেপ্তারকৃতরা সংঘবদ্ধ মানবপাচার চক্রের সক্রিয় সদস্য। র‌্যাব-৩’র অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ জানান তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে ।