মঙ্গলবার৩রা অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ১৮ই রবিউল আউয়াল, ১৪৪৫ হিজরি১৮ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশ সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১২তম

ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশের সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তালিকা প্রকাশ করেছে।ছবি সংগৃহীত।

বাংলাদেশ বিশ্বের দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় এক ধাপ এগিয়েছে । বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২তম বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)। যা ২০২১ সালে বাংলাদেশ এই তালিকার ১৩তম অবস্থানে ছিল।”

;বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী এই সংস্থার প্রকাশ করা দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)-এ এ তথ্য উঠে এসেছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতির ধারণা সূচক ২০২২ এ এক ধাপ অবনমন হয়েছে বাংলাদেশের।”

;আজ (মঙ্গলবার) বেলা ১১টায় ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তালিকা প্রকাশ করেছে।”

;সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সিপিআই অনুযায়ী বাংলাদেশের অবস্থান হতাশাজনক। এ বছর সূচকে নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১২ এবং উপরের দিক থেকে ১৪৭।”

;বার বাংলাদেশ ১০০ স্কোরের মধ্যে ২৫ অর্জন করেছে।তিনি বলেন, দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে এবারও বাংলাদেশের অবস্থান ও স্কোর যথারীতি বিব্রতকরভাবে আফগানিস্তানের পর দ্বিতীয় সর্বনিম্ন।”

;এবার আফগানিস্তানের স্কোর ১৬ থেকে বেড়ে ২৪ হয়েছে। অথচ বাংলাদেশের স্কোর ঘুরেফিরে ২৫ থেকে ২৮ এর মধ্যে রয়েছে। এভাবে চলতে থাকলে বাংলাদেশ আফগানিস্তানের থেকে নিচে চলে যাওয়া ঝুঁকিতে আছে।.