সোমবার১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির সমাবেশ গোলাপবাগে 

সমাবেশের একদিন আগেই গোলাপবাগ মাঠে নেতাকমীদের ভিড়।

 বিশেষ প্রতিনিধি ঢাকা-

রাজধানীর গোলাপবাগ মাঠে আগামীকাল (শনিবার) গণসমাবেশ করার জন্য অনুমতি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। তবে মাঠটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) থেকে এখনও অনুমতি নেওয়া হয়নি বলে জানিয়েছেন এর কর্মকর্তারা।ডিএসসিসি সূত্রে জানা যায়, গোলাপবাগ মাঠের আয়তন ২ দশমিক ৮০ একর। এটি ডিএসসিসি জোন-৫-এর অধীনে অবস্থিত।”

মেয়র হানিফ ফ্লাইওভার নির্মাণের সময় এখানে নির্মাণসামগ্রী রাখার কারণে মাঠটি দীর্ঘদিন ধরে ব্যবহারের অনুপযোগী ছিল।ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন বিএনপি ডিএমপির কাছ থেকে সমাবেশের অনুমতি পেয়েছে বলে আমরা শুনেছি। তবে আমাদের কাছ থেকে কোনো অনুমতি নেওয়া হয়নি।বিএনপি ডিএসসিসিতে আবেদন করলে, মেয়রের সঙ্গে আলোচনা করে অনুমতির বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি।”

;গোলাপবাগ মাঠে সমাবেশ করতে ডিএসসিসি থেকে অনুমতি নেওয়ার বিষয়ে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, ‘বিষয়টি দেখা হচ্ছে, খোঁজ নিচ্ছি।’বিভিন্ন দাবিতে দলের সব সাংগঠনিক বিভাগে গণসমাবেশ করছে বিএনপি। ঢাকা ব্যতীত সারাদেশে এ সমাবেশ করেছে তারা।”

;রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ১০ ডিসেম্বর গণসমাবেশ করবে বলে ঘোষণা দেয় বিএনপি। এরপর এ নিয়ে শুরু হয় জটিলতা।ডিএমপির পক্ষ থেকে বিএনপিকে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দেওয়া হয়। তবে বিএনপি নয়াপল্টনেই সমাবেশ করবে বলে জানায়।”

;এরই মধ্যে গত বুধবার নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সংঘর্ষে একজন নিহত হন, বহু আহত হন।ওই দিন বিএনপির জ্যেষ্ঠ মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, দলটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানিসহ ৫০০ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয় বলে দাবি করে বিএনপি।”

;ভেন্যু জটিলতায় সরকারের পক্ষ থেকে টঙ্গীর ইজতেমা মাঠ ও পূর্বাচলের বাণিজ্যমেলার মাঠে সমাবেশ করার প্রস্তাব দেয় ডিএমপি। অন্যদিকে- শান্তিনগর ও আরামবাগ মাঠে সমাবেশ করতে চায় বিএনপি।গতকাল ডিএমপির পক্ষ থেকে মিরপুর বাঙলা কলেজ মাঠে সমাবেশ করার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু বিএনপি চায় কমলাপুর স্টেডিয়াম। রাতে বিএনপি নেতারা মাঠ দুটি পরিদর্শন করেন। ”

;এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটি সিদ্ধান্ত নেবে বলে মধ্যরাতে জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। এর কয়েক ঘণ্টা পর তাকে রাজধানীর শাহজাহাপুরেরর নিজ বাসা থেকে গ্রেপ্তার করা হয়। কাছাকাছি সময়ে রাজধানীর উত্তরার নিজ বাসা থেকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকেও গ্রেপ্তার করা হয়।,