বৃহস্পতিবার৩০শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ১৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৫ হিজরি১৫ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

 কোটি টাকা পুরস্কার ইঁদুর মারতে পারলে!

নিজস্ব প্রতিবেদক-

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি সতেরো’শ শতক ধরেই ইঁদুর সমস্যায় ভুগছে । কিছুতেই শহর থেকে ইঁদুর দূর হচ্ছে না। এ যেন জার্মানির ছোট্ট শহর হ্যামিলনের সেই ঘটনাকে মনে করিয়ে দেয়। ইঁদুরের জ্বালায় অতিষ্ঠ শহরবাসী। ইঁদুর দূর করার জন্য কোনো উদ্যোগ যেন কাজে লাগছে না।”

;শেষ পর্যন্ত শহরের মেয়র ঘোষণা দিলেন যে শহর থেকে ইঁদুর দূর করতে পারবে তাকে স্বর্ণ মুদ্রা উপহার দেওয়া হবে। আনন্দবাজার, সংবাদপ্রতিদিনসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে- যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের বিভিন্ন প্রান্তে ঘাঁটি গেড়েছে ইঁদুর। সামলাতে নাজেহাল হতে হচ্ছে প্রশাসনকে। তাই এবার শহর থেকে ইঁদুর দূর করার মিশনে নেমেছে নিউইয়র্ক প্রশাসন।”

;নিউইয়র্ক সিটির মেয়রের অফিস থেকে এই মর্মে একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।বিজ্ঞাপনে বলা হয়েছে, শহরব্যাপী ইঁদুর নিধন কর্মকাণ্ডের জন্য একজন ডিরেক্টর চাই। সর্বোচ্চ বেতন বছরে প্রায় ১ লাখ ৭০ হাজার ডলার।”

;বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১ কোটি ৭৪ লাখ টাকারও বেশি। যিনি ওই পদে চাকরি করবেন তাকে ইঁদুরের ‘জার’ বা ‘সম্রাট’ বলে ডাকা হবে বলেও দাবি করা হয়েছে প্রশাসনের তরফে।”

;নিউইয়র্ক সিটি প্রশাসনের হিসাব অনুযায়ী- আমেরিকার এই শহরে প্রায় ১ কোটি ৮০ লাখের বেশি ইঁদুর রয়েছে।নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস বিজ্ঞাপন ও পুরস্কার ঘোষণার কথা স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন- যিনি এই কাজ করবেন, তার ইঁদুরের প্রতি কোনো দয়ামায়া থাকলে চলবে না।এর আগে অক্টোবর মাসেও অ্যাডামস সাংবাদিক সম্মেলন করে জানিয়েছিলেন, শহরকে অপরাধমুক্ত করা যত জরুরি, ইঁদুরমুক্ত করাও ততটাই জরুরি।.