বুধবার২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেসিডেন্ট ভবনে মিলল ১ কোটি ৭৮ লাখ রুপি

;শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের সরকারি বাসভবন থেকে প্রায় ১ কোটি ৭৮ লাখ রুপি উদ্ধার করেছে বিক্ষোভকারীরা। আজ রোববার ভারতীয় বার্তা সংস্থা পিটিআই এক প্রতিবেদনে অর্থ উদ্ধারের কথা জানায়। পরে মাইক্রো ব্লগিং সাইট টুইটারে জিম ইয়াকুস নামে এক ব্যক্তি মোট অর্থের পরিমাণ জানান।এর আগে প্রেসিডেন্ট ভবনের একটি ঘরের মেঝেতে রাখা রুপির বান্ডিলের ভিডিও ভাইরাল হয়।”

;স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি মিরর জানিয়েছে, উদ্ধার করা অর্থ ইতোমধ্যে নিরাপত্তা বাহিনীর হাতে তুলে দিয়েছে বিক্ষোভকারীরা।তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যে চলা বিক্ষোভের মুখে গা ঢাকা দিয়েছেন লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ”

;শনিবার ওই ভবনে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। ধারণা করা হচ্ছে, নৌবাহিনীর জাহাজে করে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়েছেন। তিনি আগামী বুধবার পদত্যাগ করবেন বলেও জানা গেছে।”

;১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর সবচেয়ে মারাত্মক আর্থিক সংকট পার করছে শ্রীলঙ্কা। ২০২২ সালের মার্চ মাস থেকে অর্থনৈতিক সংকটের জেরে শ্রীলঙ্কার পরিস্থিতির চরম অবনতি ঘটে। এরপর প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে সরব হয় গোটা দেশ।”

;ভোগ্যপণ্যের আকাশচুম্বী দাম, জ্বালানির অস্বাভাবিক দাম বৃদ্ধি, বিদ্যুৎ বিভ্রাট, ওষুধের তীব্র সংকট এসবের জন্য প্রেসিডেন্ট গোতাবায়া ও তার ভাই সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষেকে দায়ী করে আসছেন আন্দোলনকারীরা। ”

;অপরদিকে প্রেসিডেন্ট গা ঢাকা দেওয়ার পর শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে জানিয়েছেন সর্বদলীয় সরকার গঠন করতে দেশের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে চান তিনি।;