শনিবার২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাল কি হতে যাচ্ছে কুমিল্লায়

আরাফাত হোসেন– কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে নির্বাচনী প্রচারণার সময় শেষ হয়েছে গতকাল সোমবার মধ্যরাতে। আগামীকাল বুধবার সকাল ৮টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ ও গ্রহণযোগ্য করতে ভোটকেন্দ্রসহ সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে “

;আজ মঙ্গলবার ভোটের আগের দিন কুমিল্লা জিলা স্কুলের শহীদ আবু জাহিদ মিলনায়তন থেকে কেন্দ্রে কেন্দ্রে ইভিএম বিতরণ করা হচ্ছে। আগামীকাল অনুষ্ঠেয় এই সিটি নির্বাচন হতে যাচ্ছে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে সদ্য গঠিত নির্বাচন কমিশন পরিচালিত প্রথম বড় নির্বাচন। ”

;এই নির্বাচনে কমিশন কীভাবে দায়িত্ব পালন করে, তা দেখার অপেক্ষায় সব রাজনৈতিক দল। সিটি নির্বাচনে ২ লাখের বেশি ভোটার ১০৫ কেন্দ্রে ইভিএমের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ১০৫টি ভোটকেন্দ্রে বুথ রয়েছে ৬৪০টি। কুসিক নির্বাচনে এবার মেয়র পদে লড়ছেন পাঁচজন। নৌকা প্রতীক নিয়ে মাঠে আছেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত।”

;বিএনপি থেকে বহিষ্কৃত ও কুসিকের সদ্য বিদায়ী সাবেক মেয়র মনিরুল হক সাক্কু সতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন দেয়াল ঘড়ি নিয়ে। এ ছাড়া মেয়র পদে মহানগর সেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি নিজাম উদ্দিন কায়সারের প্রতীক ঘোড়া। আরেক সতন্ত্র প্রার্থী ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম হাতপাখা ও কামরুল আহসান বাবুল হরিণ প্রতীক নিয়ে নির্বাচনী মাঠে প্রচারণার শেষ পর্যন্ত সরব ছিলেন।”

;কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী গণমাধ্যমকে বলেছেন-  আমরা সুষ্ঠু ভোট করার জন্য বদ্ধপরিকর। পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সার্কুলার অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রত্যেকটি কেন্দ্রেই পর্যাপ্ত সংখ্যক পুলিশ, আনসার, নির্বাহী ম্যাজিস্ট্রেট রয়েছেন। জেলা প্রশাসক, পুলিশের কর্মকর্তারা সবাই সজাগ থাকবেন “

;এছাড়া বিভিন্ন জায়গায় চেক পয়েন্ট করা হয়েছে যাতে কোনো ধরনের অপ্রীতিকার ঘটনা না ঘটে। গত ২৫ এপ্রিল সোমবার কুসিকের নির্বাচনী তফসিল ঘোষণা করেন। ”

;এতে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ১৭ মে, মনোনয়ন বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন ২৬ মে ধার্য করা হয়। এ নির্বাচনে প্রতীক বরাদ্দ দেওয়া হয় ২৭ মে। ”

;এদিকে- কুসিক নির্বাচন ঘিরে মহানগরীতে জোরদার করা হয়েছে বাড়তি নিরাপত্তা। নির্বাচন উপলক্ষ্যে খাদ্য ও চিকিৎসা সংশ্লিষ্ট দোকান (ফার্মেসি) ছাড়া সব ধরনের প্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন।.