শুক্রবার১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার বেগুনি ও হলুদ ফুলকপি!!

বাংলা সংবাদ২৪ ডেস্ক– সাদা ফুলকপি সবুজ পাতার মাঝখানে । শীতকালের অন্যতম সবজি এটি। এবার ভারতের মহারাষ্ট্রের এক ক্ষেতে একেবারে হলুদ ও বেগুনি রঙের ফুলকপির দেখা মিলেছে। নিউজ চ‌্যানেল জি নিউজ জানায়, মহারাষ্ট্রের নাসিকে ৪২ বছর বয়সী কৃষক মহীন্দ্র নিকম কয়েক একর জমিতে হলুদ ও বেগুনি রঙের ফুলকপি ফলাতে সক্ষম হয়েছেন।।

প্রায় ৭০ দিন আগে নাসিকের কৃষক মহীন্দ্র উন্নত বীজ কিনেছিলেন। যাহা হরিয়ানার কর্নাল ফার্মে পরীক্ষা করা হয়। এই অনন্য বীজগুলি পুনেতে সিনজেন্টা ইন্ডিয়া লিমিটেড তৈরি করেছে। তিনি প্রায় ৪০ হাজার রুপি খরচ করে এই বীজ কিনেছেন।

বিশেষ নকশা করা ফুলকপির বীজ নাসিকের মালাগাঁও উপজেলার দাবদী গ্রামে পাঁচ একর জমিতে বপন করেন মহীন্দ্র।বীজ, সেচ, সার এবং কৃষিজমির জন্য মোট খরচ হয়েছে প্রায় ২ লাখ রুপি। জমিতে হলুদ ও বেগুনি ফুলকপি মিলিয়ে মোট ২০ হাজার কেজি ফুলকপি চাষ করেছেন তিনি।

এ মহীন্দ্রই রাজ্যটির একমাত্র কৃষক, যিনি একাধিক রঙের ফুলকপি চাষ করতে সফল হয়েছেন।এই রঙিন ফুলকপি বিক্রি করে প্রায় ১৬ লাখ রুপি আয় হবে বলে তিনি ধারণা করছেন। কেজি ৮০ রুপি দরে বিক্রি করা হবে সেই ফুলকপি।।

  বীজ কোম্পানী সিনজেন্টা ইন্ডিয়া লিমিটেডের প্রতিনিধি শিরীশ শিন্ডে বলেন- রঙিন ফুলকপি বীজ আবিষ্কার করতে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এই পরীক্ষা-নিরীক্ষা মার্কিন যুক্তরাষ্ট্রে এবং  করা সুইজারল্যান্ড  হয়েছে।।