বৃহস্পতিবার২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ১৯শে শাবান, ১৪৪৫ হিজরি১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

আইসিসি বড় অংকের জরিমানা করলো ভারতীয় ক্রিকেট দলকে

বাংলা সংবাদ২৪ ডেস্ক– ৩৪৭ রান করেও নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে পারেনি প্রথম ওয়ানডেতে। ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জেতার পর ভারতীয়দের আত্মবিশ্বাস ছিল তুঙ্গে। হ্যামিল্টনে প্রথম ওয়ানডে খেলতে নেমে ব্যাট হাতে ৩৪৭ রান করার পর সেই আত্মবিশ্বাস আরও উঁচুতে উঠে যায় বিরাট কোহলিদের। কিন্তু ৪ উইকেটে হারের কারণে যারপরনাই হতাশ ভারতীয়রা।

এরই মধ্যে ভারতকে আরও একটি বড় দুঃসংবাদ দিলো আইসিসি। টানা তিন ম্যাচে স্লো ওভার রেটের জরিমানা করা হলো ভারতীয় দলকে। এবার যেনতেন জরিমানা নয়, বিরাট কোহলিদের ম্যাচ ফি’র মোট ৮০ ভাগ জরিমানা হিসেবে কেটে রাখার ঘোষণা দিয়েছে আইসিসি।

কারণ, নিউজিল্যান্ডের বিপক্ষে নির্ধারিত সময়ের চেয়েও বোলিং শেষ করতে চার ওভার বেশি সময় লাগিয়েছিল ভারতীয় ক্রিকেট দল। আইসিসি নিয়ম অনুযায়ী, নির্ধারিত সময়ের পর প্রতি ওভারের জন্য (স্লো ওভার রেটের শাস্তি) ২০ ভাগ করে ম্যাচ ফি জরিমানা হিসেবে কাটা হবে।

চার ওভার বিলম্ব করার কারণে ৮০ ভাগ ম্যাচ ফি কেটে নেয়া হচ্ছে ভারতীয় ক্রিকেট দলের। বিরাট কোহলি আইসিসির দেয়া শাস্তি মেনে নিয়েছেন। যে কারণে আর অতিরিক্ত শুনানির প্রয়োজন হয়নি।
যে দলটি সর্বশেষ ৫ বছরে একটি ম্যাচেও স্লো ওভার রেটের জন্য জরিমানার মুখোমুখি হয়নি, সেই ভারতীয় ক্রিকেট দলই কি না, টানা তিনটি ম্যাচে স্লো ওভার রেটের জরিমানা গুনলো! সর্বশেষ ২০১৪ সালের আগস্টে স্লো ওভার রেটের কারণে জরিমানা গুনতে হয়েছিল ভারতীয় দলকে। সেবারও ভারতীয় দলের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি।

এবার নিউজিল্যান্ডের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচেই প্রথম স্লো ওভার রেটের শিকার হয় ভারতীয় ক্রিকেট দল। এরপর স্লো ওভার রেটের জন্য জরিমানা গুনতে হয়েছিল পঞ্চম টি-টোয়েন্টি ম্যাচেও। সর্বশেষ প্রথম ওয়ানডে ম্যাচে জরিমানা গুনলো ভারতীয়রা।