শনিবার২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুর জন্ম মূত্রনালী ছাড়া!

বাংলা সংবাদ২৪ সংবাদদাতা–  রাজশাহী মহানগরীর কাশিয়াডাঙ্গার বাসিন্দা গোলাম মোস্তফা-সুলেখা বিবির ঘরে মূত্রনালী ছাড়াই জন্ম নিলো তাদের চতুর্থ সন্তান। এ নিয়ে অনিশ্চয়তা ও চিন্তার ভাঁজ পড়েছে নবজাতকের বাবার কপালে।

মঙ্গলবার (১৪জানুয়ারী) সকালে গোলাম মোস্তফা জানান, সোমবার প্রসব যন্ত্রণা উঠলে তার স্ত্রীকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়। পরে সন্ধ্যার দিকে সিজারের মাধ্যমে তাদের সন্তানের জন্ম হয়। তবে জন্মের পর নবজাতকের কোনো মূত্রনালী নেই বলে জানান চিকিৎসকরা।

তিনি বলেন, সন্তান জন্মের পর আমরা খুব খুশি ছিলাম। তখন হঠাৎ ডাক্তার বিষয়টি আমাদের ডেকে জানালো। তখন থেকে পরিবারের সবাই দুশ্চিন্তায় রয়েছে। আদৌও সমস্যাটা ঠিক হবে কিনা? এসব নিয়ে আমি এবং আমার আত্মীয়-স্বজনরা চরম শঙ্কায় রয়েছি।

নবজাতককে মঙ্গলবার দুপুরে হাসপাতালের শিশু ওয়ার্ডে ভর্তি করা হয়েছে উল্লেখ করে গোলাম মোস্তফা বলেন, ‘ডাক্তার ম্যাডাম বলেছেন, তাকে বুকের দুধ না খাওয়াতে। কারণ শিশুর মূত্রনালী বাইরে নেই। অস্ত্রোপচার করার মাধ্যমে এটি ঠিক হতে পারে বলে আমাদের জানিয়েছেন।

তবে এ বিষয়ে কথা বলতে চাইলে এখনই কিছু বলতে রাজি হননি চিকিৎসকরা। তারা জানান, শিশুর অস্ত্রোপচার করা হবে। একটি টিমও গঠন করা হয়েছে। অস্ত্রোপচারের পর এ বিষয়ে বিস্তারিত কথা বলবেন।