শুক্রবার১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত থেকে পেঁয়াজ,তরমুজের ভেতরে আসছে  ফেনসিডিল, ইয়াবা

ভারত থেকে পেয়াজের ভেতর আনা ইয়াবা। ছবি- সংগৃহীত।

বাংলা সংবাদ২৪ ডেস্ক– মাদকের ভয়াবহতা কিছুতেই কমছে না। এর আদান-প্রদানেও নিত্যপরিবর্তন আসছে। পার্শ্ববর্তী দেশ মিয়ানমার ও ভারত থেকে সীমান্তপথে ইয়াবাসহ বিভিন্ন মাদক দেশে ঢুকছে। ভারত থেকে অভিনব পদ্ধতিতে পেঁয়াজের ভেতরে করে ইয়াবার চালান আনা হচ্ছে। আবার কখনো তরমুজের ভিতর হয়ে আসছে ইয়াবা। সম্প্রতি কুমিল্লা সীমান্তে এমন চালান ধরা পড়েছে।

কুমিল্লা সীমান্ত দিয়ে দীর্ঘদিন ধরেই নানা ধরনের মৌসুমী ফল তরমুজ, কাঁঠাল, লাউ, কুমড়ার ভেতর ঢুকিয়ে ভারত থেকে আনা হচ্ছে ফেনসিডিল, ইয়াবাসহ অন্যান্য মাদকদ্রব্য। ছোট-বড় নানা যানবাহনে করেও বিভিন্ন কৌশলে ভারত থেকে মাদক আসছে, যা পরবর্তী সময় ছড়িয়ে পড়ছে দেশের বিভিন্ন স্থানে। সম্প্রতি পেঁয়াজের ভেতরে করে ইয়াবা আনা হয়েছে। পেঁয়াজ কাটার পর সেটি ধরা পড়েছে।

কুমিল্লা সীমান্ত দিয়ে ভারত থেকে বাংলাদেশে আসা মাদকদ্রব্যের মধ্যে রয়েছে- হেরোইন, গাঁজা, ফেনসিডিল, ইয়াবা, বিয়ার, বিভিন্ন ধরনের মদ, রিকোডেক্স সিরাপ, সেনেগ্রাসহ নানা প্রকার মাদক ও যৌন উত্তেজক ট্যাবলেট এবং বিভিন্ন ধরনের নেশাজাতীয় ইনজেকশন।

কুমিল্লার মাদকদ্রব্য অধিদফতরের উপপরিচালক মোহাম্মদ মাঞ্জুরুল ইসলাম বলেন, কিছুদিন আগেও ইয়াবা ট্যাবলেট মিয়ানমার থেকে কক্সবাজার হয়ে দেশের বিভিন্ন স্থানে পাচার হতো। বর্তমানে মিয়ানমার থেকে সরাসরি ভারতের ত্রিপুরা সীমান্ত দিয়ে কুমিল্লায় ঢুকছে।