বৃহস্পতিবার২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ১৯শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদপুরের মেয়ের আন্তজাতিক পুরস্কার অর্জন

বাংলা সংবাদ২৪-গবেষকদের কাছে অস্কার হিসেবে গণ্য ‘ব্রিটিশ মেডিকেল জার্নাল দক্ষিণ এশিয়া পুরস্কার-২০১৮’ অর্জন করেছেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী ডা. কানিজ সুলতানা কান্তা। বিচারকদের রায়ে ১০ জন ডাক্তারের মধ্যে এ পুরস্কার অর্জনকারী কান্তা
চাঁদপুরের কৃতি সন্তান। তিনি চাঁদপুর জেলা আয়কর আইনজীবী সমিতির সভাপতি ও আয়কর উপদেষ্টা অ্যাডভোকেট শাহ মো. আবদুল কুদ্দুছের একমাত্র মেয়ে।
বুধবার ডা. কানিজ সুলতানা কান্তা তার এই পুরস্কারপ্রাপ্তির কথা বাংলা সংবাদ২৪কে জানান।
গত বছরের ১ ডিসেম্বর ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত ৫ম ব্রিটিশ মেডিকেল জার্নাল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার নয়টি দেশের মধ্যে একমাত্র বাংলাদেশি ফাইনালিস্ট হিসেবে ডা. কানিজ সুলতানা কান্তা এ পুরস্কার লাভ করেন।
৫ম ব্রিটিশ মেডিকেল জার্নাল প্রতিযোগিতায় দক্ষিণ এশিয়ার নয়টি দেশ থেকে ডাক্তাররা অংশ নেন। এ নয়টি দেশ হলো- বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভুটান, মিয়ানমার, মালদ্বীপ ও আফগানিস্তান। এ নয়টি দেশের ১৫শ’র বেশি দক্ষ ডাক্তারকে ১০ বিভাগে নির্বাচন করা হয়। গত বছরের ১ ডিসেম্বর ভারতের চেন্নাইতে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ৩০ জন
ডাক্তারকে আমন্ত্রণ জানানো হয়। প্রতিজনকে ১০ মিনিট করে তাদের প্রকল্পের উপর বিচারকদের সামনে উপস্থাপন করতে বলা হয়। পরবর্তীতে বিচারকদের রায়ে ১০ জন ডাক্তারকে বিজয়ী ঘোষণা করা হয়।
এই ১০ জনের মধ্যে ডা. কানিজ সুলতানা কান্তা একমাত্র বাংলাদেশি ফাইনালিস্ট। তার উপস্থাপনার বিষয় ছিল গর্ভকালীন খিঁচুনি। ডা. কানিজ ফাতেমা ২০০৮ সালে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাভ করেন।