শনিবার২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেক্সিকোতে সাড়ে পাচঁ হাজার আদিবাসীর ইসলাম গ্রহণ

বাংলা সংবাদ২৪ আন্তজাতিক ডেক্স– উত্তর আমেরিকার একটি যুক্তরাষ্ট্রীয় সাংবিধানিক প্রজাতন্ত্র মেক্সিকো। আমেরিকা, প্রশান্ত মহাসাগর, গুয়েতেমালা, বেলিজ ও ক্যারিবিয়ান সাগর বেষ্টিত জনপদ এটি । এ জনপদের ৫ হাজার ৫০০ আদিবাসী পবিত্র ধর্ম ইসলাম গ্রহণ করেছেন।

জনসংখ্যার বিচারে বিশ্বের একাদশ বৃহত্তম রাষ্ট্র এটি। ১০৯ মিলিয়ন তথা প্রায় ১১ কোটি জনসংখ্যার দেশ মেক্সিকো। প্রায় ২০ লাখ বর্গকিলোমিটার আয়তনের দেশটি আমেরিকার পঞ্চম বৃহত্তম রাষ্ট্র এবং বিশ্বের চতুর্দশ বৃহত্তম স্বাধীন রাষ্ট্র। বৃহত্তম দেশ মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় রাজ্য চিয়াপাস।

১৯৮৯ সাল থেকে এ পর্যন্ত এ রাজ্যের ৫ হাজার ৫০০ জন আদিবাসী ইসলাম ধর্মে দীক্ষিত হয়েছেন। মেক্সিকো যুক্তরাষ্ট্রীয় অঞ্চলে হলেও দেশটিতে স্পেনীয় ভাষাভাসী মানুষই বেশি। মেক্সিকোর মানুষ উদার ও শান্তি প্রিয়।

দেশটির চিয়াপাস রাজ্যে গত দশকে শান্তির সন্ধানে ব্যাপক হারে মানুষ ইসলাম গ্রহণ করেছে। ইসলামের শান্তি ও সহাবস্থানকে স্বাগত জানিয়েছে।

মেক্সিকোতে ইসলাম প্রচার ও প্রসারে অবদান রেখেছে লেবানন, সিরিয়া এবং স্পেনের অভিবাসী মুসলমান। যারা মেক্সিকোতে স্থায়ীভাবে বসবাস করছে।

মেক্সিকোর সবচেয়ে বড় ইসলামিক সেন্টার চিয়াপাস রাজ্যের দক্ষিণাঞ্চলে অবস্থিত। এখান থেকেই ইসলামিক দাওয়াহ ও ইসলাম সম্পর্কে সুস্পষ্ট ধারণা তুলে ধরা হয়।