বুধবার২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিব ভয়ে কাঁপছে অস্ট্রেলিয়া!

বাংলা সংবাদ২৪ ডেক্স–কয়েক ঘন্টা পরই ট্রেন্টব্রিজে মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। যদি প্রশ্ন করা হয় এই ম্যাচ নিয়ে ভয় কাদের বেশি, বাংলাদেশ নাক অস্ট্রেলিয়ার? আগে করলে ও এই প্রশ্নের উত্তর নিয়ে আপনাকে দ্বিধাদ্বন্দ্বে ভুগতে হতো। কিন্তু এখন এই প্রশ্নের উত্তর স্পষ্ট। ভয়টা ফেভারিট অস্ট্রেলিয়া শিবিরেই বেশি!

আর অস্ট্রেলিয়া শিবিরের সেই ভয়ের নাম সাকিব আল হাসান। সত্যিকার অর্থেই সাকিব ভয়ে কাঁপছে অস্ট্রেলিয়া। গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অস্ট্রেলিয়ার উইকেটকিপার ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি নিজেই জানিয়েছেন সাকিবকে নিয়ে তাদের ভয় এবং সতর্কতার কথা। এমনকি সাকিবকে রোখার জন্য আলাদা প্রস্তুতিও নিয়েছে অস্ট্রেলিয়ানরা!

সাকিবকে নিয়ে অসিদের অস্থিরতার কারণটা স্পষ্টই। ৪ ম্যাচেই পঞ্চাশোর্ধ ইনিংস। যার দুটিকে আবার সাকিব রূপ দিয়েছেন সেঞ্চুরিতে। এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকারও এক নম্বরে সাকিব। ৪ ম্যাচে করেছেন ৩৮৪ রান। গড় ১২৮! বিশ্বকাপে অবিশ্বাস্য ফর্মে থাকা সাকিব নিশ্চিতভাবেই এখন প্রতিটা দলের জন্য মূর্তিমান আতঙ্ক।

৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াও সেই আতঙ্কের বাইরে নয়। ক্যারি স্পষ্ট করেই বলেছেন, ‘এই মুহূর্তে বাংলাদেশ দুর্দান্ত ক্রিকেট খেলছে। আর কোনো সন্দেহ নেই, সাকিবই তাদের মূল খেলোয়াড়।

শুধু ভয় হিসেবে চিহ্নিত করা নয়, এই ভয়কে কিভাবে জয় করা যায়, সেজন্য আলাদা প্রস্তুতিও নিয়েছেন বলে জানিয়েছেন ক্যারি, ‘তাকে কোন লাইন-লেন্থে বল করতে হবে, সেটা আমাদের জানা আছে। ভিডিওতে তার ব্যাটিং আমরা খুঁটিয়ে খুঁটিয়ে দেখেছি। কন্ডিশন অনুযায়ী আমরা আামাদের চূড়ান্ত পরিকল্পনাই সাজাব। আমরা তাকে যত দ্রুত সম্ভব আউট করতে চাই।

ব্যাটিংয়ে অবিশ্বাস্য ছন্দের পাশাপাশি বল হাতেও নিজের কার্যকারিতা দেখিয়ে চলেছেন সাকিব। নিজের বিশ্বসেরা অলরাউন্ডার সত্ত্বা জাগিয়ে বল হাতেও ৪ ম্যাচে নিয়েছেন ৫ উইকেট। সেই ৫টি উইকেটই আবার নিয়েছেন গুরুত্বপূর্ণ সময়ে। আউট করেছেন গুরুত্বপূর্ণ ব্যাটসম্যানকে।
ব্যাটসম্যান সাকিবকে থামানোর পাশাপাশি তাই স্পিনার সাকিবকে রুখে দেওয়ার প্রস্তুতিও নিয়েছে অস্ট্রেলিয়া। সাকিবই অস্ট্রেলিয়ানদের ভাবনার প্রায় পুরো অংশজুড়ে।

পাশাপাশি বাংলাদেশের পুরো দলকে নিয়েও ভাবছে তারা। বিশেষ করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং করা লিটন দাসও আছেন অসিদের ভাবনার তালিকায়। ক্যারিই বলেছেন, ‘আমরা বাংলাদেশের পুরো ব্যাটিং লাইনআপটা দেখে, সে অনুযায়ীই নিজেদের তৈরি করছি। আশা করি আমরা আমাদের লক্ষ্যে সফল হব।