বুধবার২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মাসিক অবস্থায় কনডম ব্যবহারে সহবাস বৈধ?

মাহদী হাসানাত খান
ওয়েব থেকে।
জিজ্ঞাসাঃ মাননীয় মুফতি সাহেব দা.বা.!
আমার যদি যৌন উত্তেজনা ওঠে আর তখন যদি স্ত্রীর সাথে সহবাস করে বীর্যপাত না করি, এরপর আমার অণ্ডকোষ ব্যথা শুরু হয়। তলপেট পর্যন্ত ব্যথা করে। এতে করে স্বাভাবিক জীবনযাপন খুব কষ্টকর হয়ে পড়ে। এই কষ্টকর অবস্থা আমার তখন বেশি হয়, যখন আমর স্ত্রীর মাসিক চলে। কেননা তখন তার সাথে সহবাস করে, বীর্যপাত করতে পারি না। খুব কষ্টকর হয়ে পড়ে আমার জীবনযাপন।
মাননীয় মুফতি সাহেবের কাছে আমার জানার বিষয় হলো,
১. এমন কঠিন অবস্থা থেকে বাঁচার জন্য আমার স্ত্রীর মাসিক চলাকালীন কী করতে পারি?
২. এমন কঠিন অবস্থা থেকে মুক্তি পাওয়ার জন্য আমার স্ত্রীর মাসিক চলাকালীন আমি কি কনডম ব্যবহার করে সহবাস করতে পারব?
যথাসম্ভব শীঘ্রই বিস্তারিত জানিয়ে উপকৃত করার জন্য বিনীত নিবেদন করছি।
সমাধানঃ মাসিক অবস্থায় স্ত্রী সহবাস করলে এক নাম্বার ক্ষতি হলো, আল্লাহ ও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লারে বিধানকে লঙ্ঘন করা হয়। এর চেয়ে বড় ক্ষতি আর কিছুই হতে পারে না। যে কর্মের কারণে আল্লাহ ও তাঁর রাসূল অসন্তুষ্ট হোন। তাঁর বিধান লঙ্ঘিত হয়। এর চেয়ে ক্ষতি আর কী হতে পারে?
মাসিক অবস্থায় স্ত্রী সহবাস করা হারাম। পবিত্র কুরআনুল কারীমে এ ব্যাপারে স্পষ্ট নিষেধাজ্ঞা এসেছে। এ ছাড়াও ডাক্তারদের মতেও এ সময় সহবাস করা অনুচিত। কারণ এ সময় নারীরা অসুস্থ্য বোধ করে। স্রাবের রক্তের সাথে বিভিন্ন রোগের জীবানু বের হয়ে থাকে। যা সহবাসের মাধ্যমে পরস্পরের মাঝে ছড়িয়ে পড়ার সমূহ সম্ভাবনা দেখা দেয়। সুতরাং শরীআতের বিধানের পামাপাশি ডাক্তারী মতেও এ সময় সহবাস করা থেকে বিরত থাকাই কর্তব্য।
উল্লেখিত বিধান জানার পর আপনি যেহেতু যৌনজ্বালায় অস্থির থাকেন। তাই প্রথমে আমাদের পরামর্শ হলো স্ত্রীর মাসিক চলাকালীন সময়ে একটু ধর্য ধারণ করুন। এতেও যদি আপনার স্বাভাবিক অবস্থায় থাকতে না পারেন তা হলে, দু ভাবে আপনি আপনার যৌন চাহিদা পূরণ করতে পারেন।
এক. আপনার স্ত্রী আপনার লিঙ্গকে তার হাতের মাধ্যমে বীর্যপাত ঘটিয়ে আপনাকে আনন্দ দিতে পারেন। এই কাজের পূর্বে আগের মতই সব কিছু করতে পারবেন শুধু স্ত্রীর যৌনাঙ্গ ব্যবহার ছাড়া।
দুই. উত্তেজিত লিঙ্গ স্ত্রীর যৌনাঙ্গ ছাড়া উরু বা অন্য কোন অঙ্গে ঘর্ষণের মাধ্যমে বীর্যপাত ঘটাতে পারেন। এছাড়া আর কোন পদ্ধতি নেই।
উল্লেখ্য মাসিক অবস্থায় কনডম ব্যবহারেও স্ত্রী সহবাস বৈধ নয়। তা হারাম ও কবীরা গুনাহ।
আরও বিস্তারিত জানতে দেখুন- সূরা বাকারা ২২২, তিরমিযী হাদীস নং ১৩৫