বুধবার২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ্যে আর ধূমপান চলবে না

ছবি সংগৃহীত

বাংলা সংবাদ২৪ ডেক্স– আগামী এক বছরের মধ্যে বন্দর নগরী চট্টগ্রামে জনসমাগমস্থলে প্রকাশ্যে ধূমপান করতে আর দেওয়া হবে না বলে ঘোষণা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সোমবার (১৫এপ্রিল) চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে ‘সকলের অংশগ্রহণে নিশ্চিত হোক তামাকমুক্ত চট্টগ্রাম নগরী’ শীর্ষক সাংস্কৃতিক প্রচারভিযানের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন।

মেয়র নাছির বলেন, “চট্টগ্রাম শহরের কোথাও প্রকাশ্যে ধূমপান করতে দিব না। নির্দিষ্ট জায়গা ব্যতিত ধূমপান করা যাবে না। এটা যৌক্তিক সময়ের মধ্যেই করব। ধরেন আগামী ছয় মাস থেকে এক বছরের মধ্যে বাস্তবায়ন করব।

“বাংলাদেশের গ্রহণযোগ্যতা ও পরিচিত নানা কারণে এখন আন্তর্জাতিক মানের। এটা করতে পারলে শুধু দেশের নয় চট্টগ্রামের পরিচিতিও সারা বিশ্বে বাড়বে।”

অনুষ্ঠানে মেয়র ঘোষণা দেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল প্রাঙ্গণে কোনো পান-সিগারেটের দোকান থাকবে না। সিটি করপোরেশন পরিচালিত স্কুল-কলেজের একশ গজের মধ্যে সব পান-সিগারেটের দোকান বন্ধ করে দেবেন বলেও ঘোষণা দেন তিনি।

অনুষ্ঠানে চট্টগ্রামের সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী বলেন, কিশোর-তরুণদের নিরাপদ রাখতে পারলে জাতি এই অভিশাপ থেকে রক্ষা পাবে। প্রত্যেক অফিস ধূমপানমুক্ত রাখতে হবে। টাকার বিনিময়ে ধূমপান করার জন্য নগরীর বিভিন্ন স্থানে স্মোকিং জোন করা যেতে পারে।

অনুষ্ঠানে জানানো হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্লুমবার্গ ইনিশেয়েটিভ অনুসারে বিশ্বের যে ২০টি শহরে তামাকমুক্ত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে তারমধ্যে চট্টগ্রাম একটি।
বেসরকারি সংস্থা বিটা, ক্যাব ও ইলমা’র যৌথ আয়োজনে এই অনুষ্ঠানের সহযোগিতায় ছিল ‘ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস’।