শনিবার২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ১৬ই জিলহজ, ১৪৪৫ হিজরি৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ফোন বন্ধ রাখলেই মুছে যাবে অ্যান্ড্রয়েডের সেভ করে রাখা সমস্ত তথ্য

প্রতিদিনই বাজারের আসছে নতুন টেকনোলজির নতুন ফোন। নতুন প্রযুক্তির সঙ্গে স্মার্টফোনগুলির স্টোরেজ ক্যাপাসিটিও বাড়ছে। অনেকেই সুবিধার জন্য ক্লাউড স্টোরেজও ব্যবহার করছেন।
কিন্তু কখনও চিন্তা করে দেখেছেন কি, যখনই নতুন ফোন ব্যবহার শুরু করছেন এবং পুরনো ফোনটি বাতিল করছেন, তখন আপনার ফোনের ব্যাকআপ ডেটাও নষ্ট হতে পারে। যদি দুমাসের ওপর কোনও ফোন ব্যবহার না করেন, তাহলে গুগল এবং অ্যান্ড্রয়েড-এর ক্ষেত্রে নিজের থেকেই ব্যাকআপ ডেটা মুছে যায়। তাই ছবি, ফোন নম্বর কিংবা জরুরি কোনও জিনিস যা কিনা গুগল ড্রাইভ থেকে সরিয়ে রাখতে হবে কিংবা পুরনো ফোন ব্যবহার করতে হবে। নাহলে, গুগল পুরনো ডেটা মুছে দেবে। ফলে আগের কোনও কিছু গুগলে রাখা থাকলে আর তা ব্যবহার করা যাবে না।
জানা গিয়েছে, এক মোবাইল ব্যবহারকারী বেশ কয়েক মাস আগে পুরনো নেক্সাস সিক্সপি ব্যবহার বন্ধ করে অ্যাপেল আইফোন ব্যবহার শুরু করেন। যখন তিনি ফের নেক্সাসে যান, সেখানে তখন কোনও ডেটাই ছিল না। ছিল না সেটিংস, পাসোয়ার্ড, ছবি কিংবা অন্য ডকুমেন্টস এবং প্রায় ৫০ টি অ্যাপসও। ওই ব্যবহারকারীর আরও অভিযোগ, তাঁদের ওই পলিসি নিয়ে আগে থেকে জানায়নি গুগল। অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রেই এই ব্যবস্থা বলে জানা গিয়েছে। শুধু গুগল ড্রাইভই নয়, ড্রপবক্সের মতো ক্লাউড সার্ভিসও একই নীতি নিয়েছে বলে খবর। গুগলের সাপোর্ট পেজে গেলে সেখানেই রয়েছে, ব্যাকআপ এক্সপায়ার করে গেলে কী করতে হবে। সেখানেই লেখা আছে, যতদিন ডিভাইসটি ব্যবহার করা হবে ততদিনই ব্যাকআপ থাকবে। যদি দু সপ্তাহের ওপর ডিভাইসটি ব্যবহার না করেন, তাহলে ব্যাকআপের নিচেই তার এক্সপায়ার ডেট দেওয়া থাকে। অর্থাৎ গুগল জানিয়েছে, যতদিন ব্যবহারকারী ডিভাইসটি ব্যবহার করবেন, ততদিনই ব্যাকআপ থাকবে। তাই আপনার ডেটা বাঁচাতে সময়ে সময়ে গুগল সার্ভারে আপনাকে ঢুকতেই হবে।