শুক্রবার১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

 বিএনপির পদযাত্রা নিষিদ্ধ রাজশাহীতে,কঠোর নিরাপত্তায় পুলিশ

পুলিশ রাজশাহীতে বিএনপির পদযাত্রা কর্মসূচি বাতিল করেছে। সিটি নির্বাচনের প্রাক্কালে আইনশৃঙ্খলা অবনতির আশঙ্কায় এই সিদ্ধান্ত নিয়েছে মেট্রোপলিটন পুলিশ। তবে বিএনপির দাবি, সিটি নির্বাচন নয়, জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের ঘটনার কারণে বিএনপিকে কর্মসূচি পালনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে পুলিশ।”

;আজ মঙ্গলবার সকাল থেকে বিএনপির কার্যালয়সহ মধ্য নগরীজুড়ে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তোলা হয়েছে। বিভিন্ন সড়কে যানবাহন ও সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণ করছে পুলিশ।রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে মহানগরীতে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ করেছে পুলিশ।”

;গতকাল সোমবার রাতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। উদ্ভুত পরিস্থিতিতে পদযাত্রা কর্মসূচি বাতিল করেছে মহানগর বিএনপি।”

;জানতে চাইলে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার রফিকুল আলম জানান- সিটি নির্বাচনের প্রাক্কালে পদযাত্রা কর্মসূচি পালন করলে মহানগরীতে আইনশৃঙ্খলার অবনতির আশঙ্কা রয়েছে। তাই আইনশৃঙ্খলা রক্ষার্থে ও জননিরাপত্তা প্রতিবিধানে রাজশাহী মহানগরী আইন, ১৯৯২-এর ধারা-৩০ মোতাবেক পুলিশ কমিশনার সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছেন।”

;এদিকে, পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচির কারণে আজ সকাল থেকে মহানগরীর মালোপাড়া এলাকায় বিএনপি কার্যালয়, ভূবনমোহন পার্ক, গণকপাড়া, সোনাদীঘি মোড় ও বাটার মোড় ঘিরে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তুলেছে পুলিশ।মাঠে নেমেছে পুলিশের বিশেষায়িত টিম সিআরটি। বিপুলসংখ্যক ডিবি সদস্য টহল দিচ্ছে। সাদা পোশাকেও রয়েছে পুলিশ সদস্যরা। প্রস্তুত রাখা হয়েছে পুলিশের এপিসি গাড়ি এবং জলকামানও। ”

;রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ইশা বলেন-কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী আমরা ভূবনমোহন পার্ক থেকে জিরো পয়েন্ট হয়ে রেলগেট পর্যন্ত পদযাত্রা করতে চেয়েছিলাম। কিন্তু আবু সাঈদ চাঁদের ঘটনার কারণে পুলিশ আমাদের কর্মসূচি নিষিদ্ধ করেছে। আমরা এখন বসে পরবর্তী করণীয় ঠিক করব।”

;গত রাতে মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক নজরুল হুদাসহ যুবদল ও ছাত্রদলের সাতজন নেতাকে আটক করেছে পুলিশ। রাতে বাড়ি বাড়ি গিয়েও তল্লাশি করা হচ্ছে বলে অভিযোগ করেন অ্যাডভোকেট ইশা।”

;উল্লেখ্য- গত শুক্রবার সমাবেশ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘কবরস্থানে’ পাঠানোর হুমকির অভিযোগে জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদের বিরুদ্ধে কাশিয়াডাঙ্গা ও পুঠিয়া থানায় দুটি মামলা হয়েছে। মামলার পর থেকে পলাতক চাঁদ। তবে তাকে গ্রেপ্তারে পুলিশের প্রচেষ্টা অব্যাহত আছে।.