শুক্রবার১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাত্র ১ কেজি গাঁজার জন্য মৃত্যুদণ্ড

বিবিসি

মাত্র ১ কেজি গাঁজা পাচারের অভিযোগে তানগারাজু সুপ্পিয়াহ (৪৬) নামের এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে সিঙ্গাপুর সরকার। ক্ষমা প্রার্থনার পরও বুধবার ভোরে চাঙ্গি কারাগারে তার ফাঁসি দেওয়া হয়।”

;বিবিসি’র এক প্রতিবেদনে এমন খবর উঠে এসেছে। মাত্র এক কেজি গাঁজা পাচারের দায়ে তার এ সাজা হলো।এদিকে আদালতের এই রায়ের বিরুদ্ধে প্রশ্ন তুলেছেন মানবাধিকার কর্মীরা।”

;তারা বলছেন- দুর্বল প্রমাণের ভিত্তিতে তিনি (তানগারাজু সুপ্পিয়াহ) দোষী সাব্যস্ত হয়েছেন। তার বিচার চলাকালীন আইনি কার্যক্রম সীমিত ছিল।তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই অভিযোগ মানতে নারাজ। তারা বলছে- যথাযথ প্রক্রিয়া অবলম্বন করেই এই সাজা কার্যকর হয়েছে। আদালতের রায়ের বিরুদ্ধে প্রশ্ন তোলায় কর্তৃপক্ষ মানবাধিকার কর্মীদের সমালোচনাও করেছে।”

;অধিকার কর্মী কার্স্টেন হ্যান বুধবার বিবিসিকে বলেছেন- পরিবার বলেছে যে তারা শেষ পর্যন্ত তানগারাজুকে ছেড়ে দেবে না। এটি তাদের জন্য একটি বেদনাদায়ক অভিজ্ঞতা।মামলা অমীমাংসিত উল্লেখ করে তিনি বলেন- মামলা এবং তানগারাজুরের বিরুদ্ধে আনা প্রমাণ সম্পর্কে পরিবারের অনেক অমীমাংসিত প্রশ্ন রয়েছে।”

;সিঙ্গাপুরে আইন অনুযায়ী মাদক পাচারের শাস্তি মৃত্যুদণ্ড। তবে বহনকারীদের জন্য শাস্তি তুলনামূলকভাবে কম। সর্বশেষ আপিলে বিচারক প্রসিকিউশনের সঙ্গে একমত হন যে তানগারাজু ডেলিভারি সমন্বয় করেছিলেন- যা তাকে আরও কম শাস্তির জন্য অনুপযোগী করে তুলেছে।”

;উল্লেখ্য, সিঙ্গাপুরে বিশ্বের কিছু কঠোর মাদক অপরাধ সংক্রান্ত আইন রয়েছে। দেশটি বলে থাকে- সমাজ রক্ষায় এসব আইন অতিপ্রয়োজনীয়।গত বছর দেশটি মাদককাণ্ডে জড়িত থাকার দায়ে এক বুদ্ধিপ্রতিবন্ধী সহ ১১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে।.