বুধবার২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংক পর্যবেক্ষক বসাল ইসলামি ২ ব্যাংকে

নবনিযুক্ত পর্যবেক্ষকরা এখন বেসরকারি ব্যাংক দুটির পর্ষদ, নির্বাহী ও নিরীক্ষা কমিটির সভায় অংশ নেবেন

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক বসিয়েছে বাংলাদেশ ব্যাংক। আজ (সোমবার) বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক।”

;মেজবাউল হক বলেন-ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে নতুন করে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়েছে।তিনি জানান-ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে পর্যবেক্ষক করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের পরিচালক আবুল কালাম আজাদ, আর ফার্স্ট সিকিউরিটি ব্যাংকে কেন্দ্রীয় ব্যাংকের মোতাসিম বিল্লাহকে নিযুক্ত করা হয়েছে।”

;নবনিযুক্ত পর্যবেক্ষকরা এখন বেসরকারি ব্যাংক দুটির পর্ষদ, নির্বাহী ও নিরীক্ষা কমিটির সভায় অংশ নেবেন। বৈঠকের বিষয়বস্তু জানিয়ে কেন্দ্রীয় ব্যাংকে প্রতিবেদন জমা দেবেন তারা।”

;সাধারণত কোনো ব্যাংকের পরিস্থিতি খারাপ হওয়ার আশঙ্কা থাকলে বা খারাপ হয়ে গেলে ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী ওই ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিতে পারে কেন্দ্রীয় ব্যাংক।”

;এক দশক আগেও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডে পর্যবেক্ষক বসিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। দুই বছর আগে সেই পর্যবেক্ষক অবসরে যান। এরপর নতুন করে ব্যাংকটিতে নতুন কোনো পর্যবেক্ষক বসানো হয়নি। ”

;সম্প্রতি ঋণ বিতরণে অনিয়মের অভিযোগে আলোচনায় আসার পর ব্যাংকটিতে ফের পর্যবক্ষেক বসাল কেন্দ্রীয় ব্যাংক। “

;অন্যদিকে-ফার্স্ট সিকিউরিটি ব্যাংকও সম্প্রতি ঋণ বিতরণে অনিয়মের অভিযোগে আলোচনায় এসেছে। এ ব্যাংকটি থেকেও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের মতো অর্থ বের করে নেওয়া হয়েছে। এরই প্রেক্ষিতে ব্যাংকটিতে পর্যবক্ষেক বসাল কেন্দ্রীয় ব্যাংক।