সোমবার১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি২রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরেক শীর্ষ রুশ কমান্ডারের মৃত্যু ইউক্রেনে 

‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দেখতে দেখতে ২৮ দিনে পা দিয়েছে। এখনও লড়াই থামার কোনও নাম নেই। অবিশ্বাস্য প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেন। এমন পরিস্থিতিতে আরেকজন শীর্ষ রুশ কমান্ডার মারা গেলেন এই যুদ্ধে।মঙ্গলবার কর্নেল আলেক্সেই শারভ নামের ওই সেনা কমান্ডারের মৃত্যু হয়।”

এ নিয়ে রাশিয়া মোট ৫ জন কর্নেলকে হারালো।এই নিয়ে পুতিনের শীর্ষস্থানীয় সামরিক নেতাদের মধ্যে ১৫ জন ইউক্রেনের হামলায় নিহত হলেন। যা পুতিনের কাছে খুব বড় ধাক্কা বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।”

‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কোনো লড়াইয়ে এতজন কমান্ডারকে হারানোর ঘটনা রাশিয়ার সঙ্গে আর কখনও ঘটেনি।ইউক্রেন যুদ্ধে শুধু জেনারেল পদেরই ৫ জন সেনা কর্মকর্তাকে হারিয়েছে রাশিয়া। স্বাভাবিক ভাবেই এই যুদ্ধে রাশিয়াকে কতটা কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে তা বোঝাতে এই উদাহরণ যথেষ্ট।”

;গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। মুখে পুতিন বাহিনীকে হুঁশিয়ারি দিলেও সরাসরি যুদ্ধক্ষেত্রে সেনা পাঠাতে অস্বীকার করে আমেরিকা ও ন্যাটো। তাদের আশঙ্কা ইউক্রেনে সেনা পাঠালে রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়বে ন্যাটো। ”

;অর্থাৎ ময়দানে জেলেনস্কিকে একাই বিশাল রুশ বাহিনীর সঙ্গে লড়াই করতে হচ্ছে। আর ইউক্রেনের সেনার জন্য পরিস্থিত যে ক্রমে জটিল হয়ে উঠছে তা স্পষ্ট।;