শুক্রবার১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সারা দেশে সব গণপরিবহন ‘লকডাউন’

বাংলা সংবাদ২৪ ডেস্ক– সারা বিশ্বে মহামারি আকার নিয়ে চীনের উহান থেকে শুরু হয়ে করোনাভাইরাস সংক্রমিত রোগ কোভিড-১৯ এ মৃত্যু হয়েছে সাড়ে ১৬ হাজার মানুষের। বাংলাদেশে এই ভাইরাসের ব্যাপক সংক্রমণ ঠেকাতে সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এবার সড়কপথে গণপরিবহন, নৌপথে লঞ্চ এবং রেলপথে মেইল ও লোকাল ট্রেন চলাচল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার এক ভিডিও বার্তায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, আগামী ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল সারা দেশে সব গণপরিবহন ‘লকডাউন’ সিদ্ধান্ত হয়েছে। ট্রাক, কভার্ডভ্যান, ঔষধ, জরুরি সেবা, জ্বালানি, পচনশীল পণ্য পরিবহন- এ নিষেধাজ্ঞার বাইরে থাকবে। তবে পণ্যবাহী যানবাহনে কোনো যাত্রী পরিবহন করা যাবে না।

এদিকে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ সারা দেশে সব ধরনের যাত্রীবাহী লঞ্চ চলাচল আজ মঙ্গলবার থেকেই বন্ধ ঘোষণা করেছে।
বিআইডব্লিউটিএ-এর পরিচালক মোহাম্মদ সাইফুল ইসলাম সাংবাদিকদের জানান, আজ পন্টুনে যতগুলো লঞ্চ এসেছে, সেগুলো ছাড়ার পরে এ আদেশ কার্যকর হবে।

অপরদিকে, আজ এবং এই মুহূর্ত থেকেই দেশে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধের সিদ্ধান্ত হয়েছে। আজ মঙ্গলবার থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। আগামী ৪ এপ্রিল পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে। তবে মালবাহী ট্রেন চলাচল করবে।