বুধবার২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ১৪ই জিলকদ, ১৪৪৫ হিজরি৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চুল পড়া বন্ধ করবে যেসব খাবার

বাংলা সংবাদ২৪-চুল সব মানুষের সৌন্দর্য বাড়ায়। চুল পড়ার সমস্যা নারী-পুরুষ সবার জন্যই বেশ বিব্রতকর। যার মাথায় টাক পড়ে তিনিই কেবল বোঝেন চুলের মর্ম। প্রতিদিন ঝরে যাচ্ছে আপনার চুল।অনেক কিছু করেও হয়তো চুল পড়া বন্ধ করতে পারছেন না।
চুলের স্বাস্থ্যের ক্ষেত্রে খুশকি অনেক বড় সমস্যা।অতিরিক্ত চুল ঝরা, রুক্ষতাসহ স্ক্যাল্প ইনফেকশন জন্য বেশিরভাগ ক্ষেত্রে খুশকিই দায়ি।
তবে চুল ঝরা, বিশেষ করে টাক পড়া রোধে নানাবিধ ওষুধ ও চিকিৎসকের পরামর্শ নিয়ে কোনো কাজে আসছে না। তবে আপনি জানেন কী? কিছু খাবার আছে যা খেলে আপনার চুল পড়া বন্ধ হবে। আসুন জেনে নেই এমন কিছু খাবার সম্পর্কে। যা আপনার চুল পড়া কমাতে পারে।
সবুজ শাকসবজি
পালং শাক, বাঁধাকপি ও ব্রকলি ভিটামিন, মিনারেলস (খনিজ) এবং অ্যান্টিঅক্সিডেন্টের সব চাইতে ভাল উৎস।এই খাবারগুলো প্রতিদিন খেতে পারেন।এসব খাবার চুলের গোড়া মজবুদ করে।এছাড়া চুল পড়া কমায়।
মাছ
সামুদ্রিক মাছ ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে এমন মাছ খেতে পারেন। এসব মাছ আপনার চুল পড়া বন্ধে সাহায্যে করবে।সপ্তাহে ৩-৪ দিন ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেলে চুল পড়া বন্ধ হবে।
গাজর
গাজর একটি সুস্বাদু সবজি যা হাতের কাছেই পাওয়া যায়। গাজর দেহের রোগপ্রতিরোধ বৃদ্ধি করে চুল ও ত্বকের যত্ন নেয়।
গাজরে রয়েছে প্রচুর পরিমাণে বেটা ক্যারোটিন এবং ভিটামিন এ।যা চুলের গোঁড়ায় প্রাকৃতিক তেল তৈরি করে।যা চুলের গোঁড়া মজবুদ করে ও চুল পড়া কমায়।