বুধবার১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চান্দিনায় এসিল্যান্ডের জটিকা অভিযান! সরকারী গাছ উদ্ধার মেম্বারের বিরুদ্ধে মামলা

আব্দুল্লাহ আল মানছুর (কুমিল্লা):- কুমিল্লা চান্দিনা উপজেলার গল্লাই ইউনিয়নের সাবেক মেম্বার নাজির আহম্মেদের বিরুদ্ধে সরকারি গাছ কর্তন ও বিক্রয়ের অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় সূত্রে জানা যায়- গতকাল গল্লাই ইউনিয়নের হোসেনপুর (কাঠেরপুল) রাস্তার পাশের প্রায় ৯টি সরকারি গাছ কর্তন করেছে দারেরা গ্রামের আব্দুর রহিমের পুত্র সাবেক ইউপি সদস্য নাজির মেম্বার (৫২)।

সরেজমিনে গিয়ে জানা যায়- গল্লাই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ফজলু মিয়া ও দারেরা গ্রামের সাবেক ইউপি মেম্বার নাজির আহম্মেদ চান্দিনা কাঠেরপু  রাস্তার দু পাশে অবস্থিত মেহগনি, রেন্ডি করই ও শিশু জাতের প্রায় ৯/১০টি সরকারি গাছ কাঠুড়ে হায়াত, আক্তার হোসেনের সহযোগিতায় কর্তন করে স্থানীয় দারেরা বাজারের শরীফ উদ্দিনের স’মিলে ১,২০,০০০/-(এক লক্ষ বিশ হাজার) টাকার বিনিময়ে গাছ গুলো বিক্রয় করে থাকে।

অভিযুক্ত সাবেক চেয়ারম্যানফজলু মিয়ার মোবাইলে কল করে না পেলে অপর অভিযোক্ত ব্যক্তি সাবেক ইউপি মেম্বার নাজির আহম্মেদের মোবাইলে করে গাছ কর্তন ও বিক্রয়ের বিষয়ে বললে তিনি বলেন-আমি তো একা সরকারি গাছ কাটি নাই, আমাকে কেন শুধু দোষ দিচ্ছেন। তিনি ৭টি সরকারি গাছ কর্তনের স্বীকারোক্তিও প্রদান করে থাকেন।

সরকারি গাছ কর্তন ও বিক্রয়ের বিষয়টি কুমিল্লা জেলা প্রশাসক আবুল ফজল মীর অবগত হইলে তিনি মোবাইল ফোনের মাধ্যমে চান্দিনা সহকারী কমিশনার (ভূমি) নাঈমা ইসলামকে অপরাধীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। ঘটনাস্থলে চান্দিনা এসিল্যান্ড – থানার পুলিশ সদ্যদের নিয়ে সরকারি গাছ কর্তন করার লে যাবার আগেই কর্তনকৃত গাছ চলে যায় স’মিলে। সে সময় স্থানীয় গল্লাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জসিম উদ্দিনকে নিয়ে চান্দিনা উপজেলার দারেরা বাজারে শরীফ উদ্দিনের স’মিলে অভিযান পরিচালনা করে সরকারি গাছ উদ্ধার করে থাকি।

অবৈধ ভাবে স’মিলে গাছ রাখার দ্বায়ে স’মিলের মালিক শরীফ উদ্দিনকে মোবাইল কোর্ট আইনে দশ হাজারটাকা জরিমানা করা হয়। এদিকে সরকারি গাছ কর্তন ও বিক্রয় করার দ্বায়ে মূল হোতা সাবেক ইউপি সদস্য নাজির আহম্মেদ এর বিরুদ্ধে উপজেলা প্রশাসন ও বন বিভাগ নিয়মিত মামলা দায়ের করেথাকেন। অভিযোক্ত ব্যক্তি ঘটনার পর হতে পলাতক রয়েছে বলে স্থানীয়রা জানান।

ঘটনার বিষয়ে চান্দিনা থানার অফিসার ইনচার্জ আবুল ফয়সালের সাথে কথা বললে তিনি জানান-অভিযুক্ত আসামীকে আইনের আওতায় আনতে পুলিশ সদস্যদেরনির্দেশ দেওয়া হয়েছে। অবিলম্বে সরকারি গাছ বিক্রয়ের মূল হোতা নাজির
গ্রেফতার হইবে।