বুধবার২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ১৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিতে মানবাধিকার লঙ্ঘন বেড়েছে যুবরাজের সময়ে: এইচআরডাব্লিউ

বাংলা সংবাদ২৪ ডেস্ক– নিউইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) বলেছে, সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান ক্ষমতায় আসার পর দেশটিতে নিপীড়ন-নির্যাতন এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা অনেক বেড়েছে।

গতকাল সোমবার নিউইয়র্ক থেকে প্রকাশিত নতুন এক রিপোর্টে হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, যুবরাজ মোহাম্মদের ব্যাপারে দেশটির ধর্মীয় নেতারা, মানবাধিকার কর্মী বা যেকোনো ব্যক্তি সামান্য সমালোচনা করলেই তাদের বিরুদ্ধে ধরপাকড় এবং নির্যাতন চালানো হয়। প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে বর্বরভাবে হত্যা করার এক বছরের বেশি সময় পার হওয়ার পরও এ ধারা অব্যাহত রয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বা আটক ও নির্যাতনের ঘটনা নতুন কোনো বিষয় নয়, তবে এর মাত্রা এখন মারাত্মকভাবে বেড়ে গেছে। ২০১৭ সালের পর থেকে এই প্রবণতা আশঙ্কাজনকভাবে বেড়েছে।যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতা কুক্ষিগত করার পর নারীদের ড্রাইভিংয়ের অনুমতি ও পুরুষ সঙ্গী ছাড়া বিদেশ ভ্রমণের অধিকার দেয়ার মতো বেশ কিছু সংস্কার করেছেন।

কিন্তু হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বলা হয়েছে, এর একটি অন্ধকার দিক রয়েছে আর সেটি হচ্ছে যুবরাজ মোহাম্মদের সময় এসে ভিন্নমতাবলম্বীদের ওপর যেমন নির্যাতন বেড়েছে, তেমনি বেড়েছে নারীর ওপর নির্যাতন এমনকি যৌন হয়রানি পর্যন্ত করা হচ্ছে।