মঙ্গলবার১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ১০ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

এক সন্তান প্রসবের প্রায় ১মাস পর আরও দুই সন্তান প্রসব

ছবি -সংগৃহীত

যশোর প্রতিনিধি–যশোরে ২৬ দিনের মধ্যে দুই দফায় সন্তান প্রসব করে তিন সন্তানের মা হলেন আরিফা সুলতানা ইতি। বিরল এ ঘটনার জন্ম দেয়া ইতি যশোরের শার্শা উপজেলার শ্যামলাগাছির সুমন বিশ্বাসের স্ত্রী।জানা যায়, অন্তঃসত্তা হওয়ার পর সাড়ে ছয় মাসের মাথায় ২৫ ফেব্রুয়ারির একটি পুত্রসন্তান জন্ম দেন ইতি।
গত ২৫ ফেব্রুয়ারি স্বাভাবিকভাবে এক সন্তান জন্ম দেয়ার পর ২২ মার্চ তিনি সিজারিয়ান অপারেশনের মাধ্যমে আরও দুটি সন্তানের জন্ম দেন। প্রথমবার বাড়িতে স্বাভাবিকভাবে একটি পুত্রসন্তান প্রসব করেন। এরপর যশোর শহরের রেল রোডস্থ আদ-দ্বীন হাসপাতালে এক পুত্র ও এক কন্যাসন্তানের জন্ম দেন ইতি।
জন্মের পর নবজাতক ও মা অসুস্থ হয়ে পড়লে যশোর মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। এরপর প্রিম্যাচিউরড (অপরিণত) শিশুটিকে নিয়ে খুলনা মেডিকেল কলেজের এনইউসিতে (নিউ নেটাল কেয়ার ইউনিট) রাখা হয়।

খুলনায় চিকিৎসাধীন অবস্থায় ইতির পুনরায় আলট্রাসনোগ্রাফি করা হয়। তখন রিপোর্টে দেখা যায়,ইতির গর্ভে আরও দুটি সন্তান রয়েছে। গত ২২ মার্চ শুক্রবার ইতিকে যশোর রেলরোডস্থ আদ-দ্বীন হাসপাতালে আনা হলে সিজারিয়ান ডেলিভারির মাধ্যমে দুটি সন্তান প্রসব করানো হয়। সিজারিয়ান ডেলিভারি করান ডা. শীলা পোদ্দার।

এ ব্যাপারে ডা. শীলা পোদ্দার বলেন, গর্ভে একাধিক বাচ্চা থাকলে সেটি আমরা একসঙ্গে প্রসব হতে দেখেছি। কিন্তু একবার একটি বাচ্চা প্রসবের ২৬ দির পর আরও দুটি বাচ্চা প্রসবের ঘটনা বিরল। প্রথমবার প্রসব হওয়া বাচ্চাটির পাশাপাশি সম্প্রতি প্রসব হওয়া বাচ্চা দুটি সুস্থ ও স্বাভাবিক বলেও জানান এ চিকিৎসক।