বুধবার১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা চিকিৎসায় ঢাকা মেডিকেলকে  প্লাজমা থেরাপির অনুমোদন দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর

বাংলা সংবাদ২৪ ডেস্ক– করোনা রোগীকে বাঁচাতে প্লাজমা থেরাপি একটি সফল চিকিৎসা। এর মাধ্যমে অনেক ক্রিটিক্যাল রোগিকে বাঁচানো সম্ভব। এই পদ্ধতি এখন বাংলাদেশও ফলো করতে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় একটি কমিটিও গঠন করা হয়। তারা বেশ কিছুদিন কাজও করে এই প্রক্রিয়াটি নিয়ে।

 স্বাস্থ্য অধিদপ্তরের সূত্র বলছে, প্লাজমা থেরাপি ব্যাপক ভাবে শুরু করার আগে কিছু প্রক্রিয়া বাকি রয়েছে। যা এখনো শেষ করা সম্ভব হয়নি। এই থেরাপিতে যদি করোনা আক্রান্তদের সারিয়ে তোলা যায় তবে খুবই ভালো। প্লাজমা থেরাপিতে সফলতা পাওয়া গেলে পর্যায়ক্রমে সারাদেশে কার্যক্রম শুরু করা হবে।

সূত্রটি আরো জানায়, এই প্রক্রিয়াটি শুরু করতে হলে সেচ্ছাসেবি প্রয়োজন। যারা করোনা আক্রান্ত হয়ে সুস্থ্য হয়েছেন তাদের সবাইকে এগিয়ে আসতে হবে। তাদের রক্ষের মাধ্যমেই প্লাজমা থেরাপি দেওয়া হবে।সারাদেশের হাসপাতালগুলোতে এই কার্যক্রম শুরুর আগে ঢাকা মেডিকেলকে দেওয়া হয়েছে এর কারণ তারা এটি দিয়ে পরীক্ষা-নিরিক্ষা করবে। তাদের সফলতা আমরা দেখতে চাই। এই বিষয়ে একটি বিশেষজ্ঞ চিকিৎসক কাজ করছে। তারা সব কিছু দেখাশুনা করবে।

 এরই ধারাবাহিকতায় করোনা চিকিৎসায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে প্লাজমা থেরাপির পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।