বুধবার২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ১৮ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘূর্ণিঝড় ”বুলবুল” তাণ্ডবে নিহত ৬, ক্ষতিগ্রস্ত অর্ধ লক্ষাধিক ঘরবাড়ি

বাংলা সংবাদ২৪ ডেস্ক– ঘূর্ণিঝড় ‘বুলবুল’র তাণ্ডবে খুলনা, পটুয়াখালী, বাগেরহাট, বরগুনা ও মাদারীপুরে নারীসহ ছয়জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
শনিবার মধ্যরাত থেকে আজ রোববার পর্যন্ত এ মৃত্যুর ঘটনা ঘটে। এবং বুলবুরের তান্ডবে প্রায় অর্ধ লক্ষাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে বলে জানা গেছে । তবে  ক্ষয় ক্ষতির সঠিক পরিমান বা তথ্য পেতে  সময় লাগবে।

খুলনা
খুলনার উপকূলীয় দাকোপ উপজেলায় প্রমিলা মণ্ডল (৫২) নামে এক নারী ঝড়ের সময় গাছ চাপা পড়ে নিহত হয়েছেন। আজ রোববার সকাল ১০টার দিকে দক্ষিণ দাকোপে এ ঘটনা ঘটে। নিহত প্রমিলা সুভাস মণ্ডলের স্ত্রী।এছাড়া খুলনার দিঘলিয়া উপজেলায় সেনহাটি গ্রামে আলমগীর হোসেন (৩৫) নামে এক যুবক গাছচাপা পড়ে নিহত হয়েছেন।

পটুয়াখালী
পটুয়াখালীর মির্জাগঞ্জের উত্তর রামপুরা গ্রামে হামেদ ফকির (৬৫) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন।
পটুয়াখালীর মির্জাগঞ্জের মাধবখালী ইউনিয়নের উত্তর রামপুর গ্রামে ঘর চাপা পড়ে হামেদ ফকির (৬৫) নামে এক বৃদ্ধ মারা গেছেন। শনিবার রাত সাড়ে ৩টার দিকে একটি গাছ ভেঙে ঘরের উপর পরলে ঘরের চাপায় ঘটনাস্থলেই হামেদ ফকির মারা যান।

পটুয়াখালীর জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী জানিয়েছেন, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে জেলায় একজনের মৃত্যু ছাড়া আর তেমন কোন ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি।

বরগুনা
ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে বরগুনা সদর উপজেলার এম বালিয়াতলী ইউনিয়নের ডিএন কলেজে আশ্রয় নিতে আসা হালিমা খাতুন নামে এক নারীর মৃত্যু হয়েছে।শনিবার (৯ নভেম্বর) রাতে তার মৃত্যু হয়। বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আনিচুর রহমান রোববার সকালে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, হালিমা খাতুন অসুস্থতার কারণে মারা গেছেন। এম বালিয়াতলী ইউনিয়নের চেয়ারম্যান শাহনেওয়াজ জানান, হালিমা খাতুন আগে থেকেই অসুস্থ ছিলেন।

বাগেরহাট
ঘূর্ণিঝড় ’বুলবুল’র আঘাতে ঘরের উপর গাছ পড়ে সামিয়া খাতুন (১৫) নামের এক কিশোরী মৃত্যু হয়েছে। রোববার (১০ নভেম্বর) সকালে এ ঘটনা ঘটে।
বাগেরহাটের জেলা প্রশাসক মামুনুর রশীদ এই তথ্য নিশ্চিত করেছেন। নিহত সামিয়ার বাড়ি রামপাল উপজেলার ভরসাপুর গ্রামে।

মাদারীপুর
মাদারীপুরে ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে ঘরের টিনের চালা পড়ে সালেহা বেগম (৫০) নামে এক গৃহবধুর মৃত্যু হয়েছে। আজ রোববার (১০ নভেম্বর) দুপুরে ঘটকচর এলাকায় এ ঘটনা ঘটে।বিষয়টি নিশ্চিত করেছেন সদর থানার ওসি (তদন্ত) আব্দুল অহাব।

এদিকে সশস্ত্র বাহিনীর তত্ত্বাবধানে প্রধানমন্ত্রীর দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয় ও ত্রাণ তৎপরতা মনিটরিং সেল সার্বক্ষণিক তৎপর রয়েছে বুলবুল মোকাবেলায়। নৌবাহিনীর পাঁচটি জাহাজ এবং বিমানবাহিনীর সব এয়ারক্রাফ্ট দুর্যোগ পরবর্তী যেকোনো সেবার জন্য প্রস্তুত রাখা হয়েছে।

আজ রোববার সচিবালয়ে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনেদুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর আঘাতে উপকূলীয় এলাকায় ৪ থেকে ৫ হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং গাছ চাপা পড়ে নিহত হয়েছেন ২ জন।

এনামুর রহমান বলেন, ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক মানুষকে আমরা সরিয়ে নিতে সক্ষম হয়েছিলাম। ৫ হাজার ৫৮৭টি আশ্রয় কেন্দ্রে ২১ লাখ ৬ হাজার ৯১৮ জনকে আমরা সফলভাবে সরিয়ে নিতে পেরেছি। নিরাপত্তা দিতে পেরেছি।

ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, আমরা শুনতে পারলাম গড়ে ঝড়ের গতিবেগ ছিল ৪০ থেকে ৯০ কিলোমিটার, এটা খুবই কম। যার ফলে ক্ষয়ক্ষতি এবার সেই রকম কিছু হয়নি।