বৃহস্পতিবার১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দাড়িয়ে প্রস্রাব করার মারাত্বক ক্ষতি- নিষেধ ইসলামে এবং বিজ্ঞানে

দাঁড়িয়ে প্রসাব একটি মারাত্মক বদঅভ্যাস। বিশেষ করে আমাদের ইসলাম ধর্মে রয়েছে এই বিষয়ে কঠিন নির্দেশনা। তারপরও বেশিরভাগ পুরুষই দাঁড়িয়ে প্রস্রাব করেন কিন্তু জানেন কী, একাধিক গবেষণায় দেখা গেছে দাঁড়িয়ে প্রস্রাব করার ফলে শরীরে মারত্মক ক্ষতি হয়। দাঁড়িয়ে প্রস্রাব করলে পুরুষের যে সব
মারাত্মক ক্ষতি হয় তা নিয়ে সম্প্রতি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় গণমাধ্যম জি নিউজ। এক নজরে দেখে নিন দাড়িয়ে প্রস্রাব করার মারাত্বক ক্ষতিকর দিকগুলো-

১) দাঁড়িয়ে প্রস্রাব করলে প্রস্রাবের দূষিত পদার্থগুলি মূত্রথলির নীচে গিয়ে জমা হয়। অথচ বসে প্রস্রাব করলে মূত্রথলিতে চাপ লাগে, ফলে সহজেই ওসব দূষিত পদার্থ শরীর থেকে বেরিয়ে যায়।

২) দীর্ঘদিন দাঁড়িয়ে প্রস্রাব করলে প্রস্রাবের বেগ ধীরে ধীরে কমতে থাকে।
৩) দাঁড়িয়ে প্রস্রাব করলে পেটের উপরের অংশে কোনও চাপ পড়ে না। ফলে দূষিত বায়ু স্বাভাবিক ভাবে বের হতে পারে না। উল্টে তা শরীরের উপর দিকে উঠে যায়। এর ফলে শরীরের অস্থিরতা, রক্তচাপ, হৃদস্পন্দনের গতি বৃদ্ধি পায়।

৪) দাঁড়িয়ে প্রস্রাব করলে প্রস্রাবের দূষিত পদার্থগুলি শরীর থেকে ঠিক মতো বেরিয়ে যেতে পারে না। সেগুলি মূত্রথলির নীচে গিয়ে জমা হয়। দীর্ঘদিন দাঁড়িয়ে প্রস্রাব করলে এই দূষিত পদার্থগুলি জমতে জমতে কিডনিতে পাথর সৃষ্টি করে।

৫) একাধিক গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত দাঁড়িয়ে প্রস্রাব করেন, তাঁরা শেষ জীবনে ডায়াবেটিস, জন্ডিস বা মারাত্মক কিডনির অসুখে আক্রান্ত হন।
সুতরাং, বদলে নিন অভ্যাস, সুস্থ শরীরে বাঁচুন দীর্ঘদিন।