বৃহস্পতিবার১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

 অতি দরিদ্র লোকজন বেশি ভ্যাট দিচ্ছে ধনীদের চেয়ে

নিজস্ব প্রতিনিধি–

দেশে আয় অনুযায়ী ধনীদের চেয়ে অতি দরিদ্ররা বেশি ভ্যাট দিচ্ছে। গবেষণা সংস্থা র‌্যাপিডের তথ্য বলছে- দরিদ্ররা তাদের আয়ের প্রায় ৮ শতাংশ ভ্যাট দেয় অথচ ধনীরা ব্যয় করে এক শতাংশ।”

;গতকাল শনিবার (১৯ নভেম্বর) রাজধানীতে গবেষণা প্রতিবেদন তুলে ধরে সংস্থাটি। দেশের ধনী-গরীবের আয়-ব্যয়ের ওপর গবেষণা করেছে রাপিড। এ সময় পরোক্ষ করের পরিবর্তে প্রত্যক্ষ কর বাড়ানোর ওপর জোর দেন গবেষকরা। ”

;তাদের দেয়া তথ্যমতে- ১৯৯০ সালেও একজন গরীবের মাথাপিছু আয় ছিল এক শতাংশের বেশি। ২০১৬ সালে তা দাঁড়ায় শূন্য দশমিক ২৩ শতাংশে। উল্টোদিকে ধনী ব্যক্তির আয় ১৭ থেকে বেড়ে ৩০ শতাংশ হয়েছে।”

;র‌্যাপিডের চেয়ারম্যান গবেষক আব্দুর রাজ্জাক বলছেন- ধনীদের তুলনায় গরীবরা ভ্যাট দিয়ে বেশি নিত্য প্রয়োজনীয় জিনিস কিনছে। এতে আয়-ব্যয়ের বৈষম্য আরও বাড়ছে। তিনি আরও বলেন, বর্তমানে রাজস্ব আদায়ের ৬৫ শতাংশ আসে পরোক্ষ কর থেকে। যার চাপ সইতে হয় ভোক্তাদের, এর মধ্যে দরিদ্রদের টানতে হয় বেশি। এক্ষেত্রে রাজস্ব বোর্ডের দুর্বলতাকে কারণ হিসেবে তুলে ধরছেন গবেষকরা।”

;অনুষ্ঠানে জানান হয়- দেশে নিবন্ধিত প্রতিষ্ঠান রয়েছে আড়াই লাখের বেশি কিন্তু কর্পোরেট কর দেয় মাত্র ৩৫ হাজার কোম্পানি।,